দ্বিতীয় দিন শেষে ৩৫৫ রানে এগিয়ে বাংলাদেশ

201

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশ সংগ্রহ করেছে ৪৩০ রান। স্বাগতিকদের পক্ষে সেঞ্চুরি হাঁকিয়েছেন মেহেদী হাসান মিরাজ। দিনশেষে বাংলাদেশ এগিয়ে আছে ৩৫৯ রানে। ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ ২ উইকেটে ৭৫ রান

Advertisement

২৪২ রানে ৫ উইকেট নিয়ে প্রথম দিন মাঠ ছেড়েছিলেন সাকিব আল হাসান ও লিটন দাস। দ্বিতীয় দিনের দ্বিতীয় ওভারেই বোল্ড হয়ে ফিরে যান লিটন। প্রথম সেশনে সাকিব ও মিরাজ পঞ্চাশোর্ধ্ব রানের জুটি গড়েন। রাহকীম কর্নওয়াল সাকিবকে শিকার করলে ভেঙে যায় এই দুই অলরাউন্ডারের জুটি। সাকিবের ব্যাট থেকে আসে ৬৮ রান। ১৫০ বলের ইনিংসটিতে ছিল ৫টি চার।

তাইজুল ইসলাম, নাঈম হাসান ও মুস্তাফিজুর রহমানকে নিয়ে বাংলাদেশের স্কোরবোর্ডে আরও ১১৫ রান যোগ করেন মিরাজ। তিনি হাঁকান সেঞ্চুরি। মিরাজের আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি এটি। বাংলাদেশের ইনিংসে শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন তিনি। তার আগে করেন ১০৩ রান। তার ১৬৮ বলের ইনিংসটি সাজানো ছিল ১৩টি চারের সুবাদে।

প্রথম ইনিংসে বাংলাদেশ সংগ্রহ করেছে ৪৩০ রান। প্রথম দিনে অর্ধশতক হাঁকিয়েছিলেন সাদমান ইসলাম, ৫৯ রান। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে বাঁহাতি স্পিনার জোমেল ওয়ারিকান ৪টি ও ডানহাতি স্পিনার কর্নওয়াল ২টি উইকেট শিকার করেন।

বাংলাদেশের বড় সংগ্রহের জবাবে ওয়েস্ট ইন্ডিজ ব্যাটিং করতে নামলেই একেরপর এক আঘাত হানতে থাকেন মুস্তাফিজুর রহমান, সাকিব আল হাসানরা। ফলস্বরূপ ২৪ রানের মধ্যেই সফরকারীদের দুইটি উইকেট পেয়ে যান মুস্তাফিজ। জন ক্যাম্পবেল (৩) ও শেইন মোসলেকে (২) এলবিডব্লিউ করেন এই বাঁহাতি পেসার।

শুরুর ধাক্কা বেশ সাবলীলভাবেই সামাল দেন ক্রেইগ ব্রাথওয়েট ও এনক্রুমাহ বনার। ব্রাথওয়েট বেশ দ্রুত রান তুলতে থাকেন, সঙ্গ দেন বনার। দিনশেষে ওয়েস্ট ইন্ডিজের সংগ্রহ দাঁড়িয়েছে ব্রাথওয়েট ৪৯ ও বনার ১৭ রানে অপরাজিত আছেন। তাদের জুটি পঞ্চাশ ছাড়িয়েছে।

ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের ১৭তম ওভারের পরে মাঠ ছাড়েন সাকিব। ব্যাটিং ও বোলিং করার সময়ে তাকে পুরোনো চোট নিয়ে বেশ অস্বস্তিতে পড়তে দেখা যায়। একই সময়ে সিলি পয়েন্টে পায়ে আঘাত পেয়ে মাঠ ছাড়েন সাদমানও।

টেস্ট ক্রিকেটে প্রথমবারের মতো আম্পায়ারিং করতে নামা শরফুদ্দৌলা ইবনে সৈকতকে বেশ কিছু ভুল সিদ্ধান্ত দিতে দেখা যায়।

সংক্ষিপ্ত স্কোর

টস : বাংলাদেশ

বাংলাদেশ ৪৩০/৭ (১ম ইনিংস)
মিরাজ ১০৩, সাকিব ৬৮, সাদমান ৫৯, লিটন ৩৮, মুশফিক ৩৮, মুমিনুল ২৬, শান্ত ২৫, নাঈম ২৪, তামিম ৯;
ওয়ারিকান ৪/১৩৩, কর্নওয়াল ২/১১৪, বনার ১.১৬, রোচ ১/৬০, গ্যাব্রিয়েল ৬৯।

ওয়েস্ট ইন্ডিজ ৭৫/২ (২৯ ওভার)
ব্রাথওয়েট ৪৯*, বনার ১৭*;
মুস্তাফিজ ২/১৪

বাংলাদেশ ৩৫৫ রানে এগিয়ে।

Advertisement