দ্বিতীয় ইনিংসের শুরুতে টাইগারদের ব্যাটিং বিপর্যয়, ২১৮ রানের লিড

192

প্রথম ইনিংসেই বেশ বড় লিড যোগ হয়েছে বাংলাদেশের স্কোরবোর্ডে। তবে দ্বিতীয় ইনিংসের শুরুটা মোটেও ভালো করতে পারেনি স্বাগতিকরা। দিনশেষে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৪৭ রান, এগিয়ে আছে ২১৮ রানে।

Advertisement

১৭১ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে নামে বাংলাদেশ। নিজের প্রথম ওভারেই তামিম ইকবাল নাজমুল হোসেন শান্তকে শিকার করেন রাহকীম কর্নওয়াল। তামিমকে এলবিডব্লিউয়ের ফাঁদে ফেলেন তিনি। তামিম রিভিউ আবেদন করেছিলেন তবে লাভ হয়নি, স্পষ্ট আউট হয়েছেন ফেরেন তিনি। এক বল বাদেই শান্তকেও শিকার করেন কর্নওয়াল। স্লিপে জার্মেইন ব্ল্যাকউডের হাতে ক্যাচ দেন শান্ত।

তামিম ও শান্ত উভয়েই শূন্য রানে আউট হন। ১ রানেই ২ উইকেট হারায় বাংলাদেশ। আন্তর্জাতিক ক্যারিয়ারে ৩৩তম বারের মতো শূন্য রানে আউট হলেন তামিম। একই বিব্রতকর রেকর্ড আগে থেকেই আছে মাশরাফি বিন মুর্তজার।

মুশফিকুর রহিমকে সাথে নিয়ে দিন শেষ করেছেন মুমিনুল। মুশফিক ১০ রানে ও মুমিনুল ৩১ রানে অপরাজিত আছেন। বাংলাদেশের সংগ্রহ ৪৭ রান ও লিড ২১৮ রান। কর্নওয়াল নিয়েছেন ২টি উইকেট।

সাদমান ইসলামকে সাথে নিয়ে এই ধাক্কা সামাল দেওয়ার চেষ্টা করেন অধিনায়ক মুমিনুল হক। নিজের ২৯তম বলে প্রথম রান পান সাদমান। তবে বেশিক্ষণ টিকতে পারেননি। শ্যানন গ্যাব্রিয়েলের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে তিনি ফেরেন ৪২ বলে কেবল ৫ রান করে। ৩৩ রানেই বাংলাদেশের ৩টি উইকেট শিকার করে ওয়েস্ট ইন্ডিজ।

তার আগে দিনের প্রথম বলেই এনক্রমাহ বনারকে শিকার করেছিলেন তাইজুল ইসলাম। দিনের প্রথম সেশনেই ক্যারিবিয়ানদের ৩টি উইকেট শিকার করে স্বাগতিকরা। দ্বিতীয় সেশনটি নিজেদের দখলে নিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। চা বিরতির ঠিক আগে আউট হন দুই থিতু ব্যাটসম্যান জার্মেইন ব্ল্যাকউড ও জসুয়া ডা সিলভা।

চা বিরতি থেকে ফিরেই মেহেদী হাসান মিরাজের ঘূর্ণিতে অসহায় আত্মসমর্পণ করেন ওয়েস্ট ইন্ডিজের টেলেন্ডাররা। জোমেল ওয়ারিকানকে বোল্ড করে ওয়েস্ট ইন্ডিজকে অলআউট করে দেন তাইজুল ইসলাম। ওয়েস্ট ইন্ডিজ সংগ্রহ করে ২৫৯ রান। ক্রেইগ ব্রাথওয়েট ৭৬ ও ব্ল্যাকউড ৬৮ রান করেন।

বাংলাদেশের পক্ষে ৪টি উইকেট শিকার করেন মিরাজ। ২টি করে উইকেট পান তাইজুল, নাঈম হাসান ও মুস্তাফিজুর রহমান। বাংলাদেশ প্রথম ইনিংসে করেছিল ৪৩০ রান। সেঞ্চুরি করেছিলেন মিরাজ। অর্ধশতক করেছিলেন সাকিব আল হাসান ও সাদমান। চোটের কারণে তৃতীয় দিনে মাঠে নামতে পারেননি সাকিব।

সংক্ষিপ্ত স্কোর

টস : বাংলাদেশ

বাংলাদেশ ৪৩০/৭ (১ম ইনিংস)
মিরাজ ১০৩, সাকিব ৬৮, সাদমান ৫৯, লিটন ৩৮, মুশফিক ৩৮, মুমিনুল ২৬, শান্ত ২৫, নাঈম ২৪, তামিম ৯;
ওয়ারিকান ৪/১৩৩, কর্নওয়াল ২/১১৪, বনার ১.১৬, রোচ ১/৬০, গ্যাব্রিয়েল ১/৬৯।

ওয়েস্ট ইন্ডিজ ২৫৯/১০ (৯৬.১ ওভার)
ব্রাথওয়েট ৭৬, ব্ল্যাকউড ৬৮, জসুয়া ৪২, মেয়ার্স ৪০, বনার ১৭, জসুয়া ১২*;
মিরাজ ৪/৫৮, মুস্তাফিজ ২/৪৬, নাঈম ২/৫৪, তাইজুল ২/৮৪।

বাংলাদেশ ৪৭/৩ (২০ ওভার)
মুমিনুল ৩১, মুশফিক ১০*, সাদমান ৫, তামিম ০, শান্ত ০;
কর্নওয়াল ২/২৮, গ্যাব্রিয়েল ১/১৩।

বাংলাদেশ ২১৮ রানে এগিয়ে।

Advertisement