চবি আইইআরঃঅনার্সের ফলাফলের আগেই মাস্টার্সের রুটিন

172

চবি প্রতিনিধি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে (আইইআর) ২০১৩-১৪ শিক্ষাবর্ষের প্রথম বর্ষের শিক্ষার্থীদের অনার্সের ‘বিশেষ পরীক্ষা’ শেষ হয়নি তিন বছরেও। অনার্সের পরীক্ষা শেষ হওয়ার আগেই মাস্টার্সের রুটিন প্রকাশ করেছে ইনস্টিটিউট কর্তৃপক্ষ।

Advertisement

আগামী ৯ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়ার কথা রয়েছে এ পরীক্ষা। তবে ফলাফল আটকে থাকায় এতে অংশ নিতে পারছেন না ইনস্টিটিউটের ৩৬ শিক্ষার্থী।

জানা যায়, ২০১৪ সালে অনুষ্ঠিত ইনস্টিটিউটের ওই বর্ষের পরীক্ষায় একাধিক কোর্সে অকৃতকার্য হন বেশ কিছু শিক্ষার্থী। পরের বছরে ওই একই কোর্সের পরীক্ষায় আবারও অকৃতকার্য হন তারা।

পরে অকৃতকার্য এবং মানোন্নয়নে থাকা মোট ৩৬ শিক্ষার্থীর আবেদনের প্রেক্ষিতে ২০১৮ সালে ওই কোর্সগুলোর ‘বিশেষ পরীক্ষা’ নিতে সম্মত হয়ে পরীক্ষার রুটিন দেয় ইনস্টিটিউট কর্তৃপক্ষ।

তবে তিনটি পরীক্ষা শেষ হওয়ার আগেই ইনস্টিটিউটের বেশ কিছু শিক্ষককে তাদের আগের কর্মস্থল (চবি ল্যাবরেটরি কলেজে) যোগ দিতে বলায় অসম্পূর্ণ থেকে যায় ওই পরীক্ষা।

এ বিষয়ে ইনস্টিটিউটের ভুক্তভোগী শিক্ষার্থীরা জানান, এ সমস্যা সমাধানে বার বার কর্তৃপক্ষের দ্বারস্থ হয়েছেন তারা। সর্বশেষ গত ২৮ জানুয়ারি কর্তৃপক্ষ এক সপ্তাহের মধ্যে পরীক্ষা দিতে বললে তারা রাজিও হন। তবে এর কোনো সমাধান না করেই মাস্টার্সের রুটিন দিয়েছে ইনস্টিটিউট কর্তৃপক্ষ। এতে করে বিপাকে পড়েছেন শিক্ষার্থীরা।

জানতে চাইলে চবির শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ বশির আহাম্মদ বলেন, অনার্স শেষ হওয়ার পরেই মাস্টার্সের পরীক্ষা। তারা এখনও অনার্স পাস করেনি। আমরা তাদের বিষয়ে পরীক্ষা নিয়ন্ত্রককে চিঠি দিয়েছি। পরীক্ষা নিয়ন্ত্রক যে সিদ্ধান্ত দিবেন, তা হবে।

Advertisement