বালিয়াডাঙ্গী সীমান্তে নীলগাই উদ্ধার

275

ঠাকুরগাঁও প্রতিনিধি : নীলগাই বিরল প্রজাতির বিলুপ্ত একটি বন্য প্রাণী। গাই হিসেবে পরিচিত হলেও এটি কখনোই গরু শ্রেণির প্রাণী নয়। বরং এটি এশিয়া মহাদেশের সর্ববৃহৎ হরিণবিশেষ প্রাণী। বাংলাদেশে বিলুপ্ত প্রজাতির নীলগাই অনেক আগেই আন্তর্জাতিক প্রকৃতি ও প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ সংঘের (আইইউসিএন) লাল খাতায় নাম লিখিয়েছে। প্রায় শত বছর আগে ভারত, পাকিস্তান ও বাংলাদেশের বিভিন্ন এলাকায় নীলগাই দেখা যেত। তারপর ১৯৪০ সালের দিকে পঞ্চগড়ে একবার নীলগাই দেখা গিয়েছিল। তবে সম্প্রতি ভারত সীমান্ত থেকে বাংলাদেশে দু’একটি নীল গাই বাংলাদেশে প্রবেশ করেছে।

Advertisement

গতকাল মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার সীমান্তবর্তী এলাকায় ভারত থেকে আসা বিরল প্রজাতির একটি নীলগাই উদ্ধার করেছে এলাকাবাসী।

সেদিন বিকেলে উপজেলার পাড়িয়া শালডাঙ্গা এলাকায় পথচারীরা বিরল প্রজাতির নীলগাই উদ্ধার করা হয়। উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় ইউপি চেয়ারম্যান চেয়ারম্যান জিল্লুর রহমান।

জানা যায়, ওই এলাকার পথচারীরা বিরল প্রজাতির নীলগাইটি দেখতে পায়। পরে উপস্থিত লোকজনের সহায়তায় নীলগাইটিকে আটক করে। খবরটি ছড়িয়ে পড়লে স্থানীয় ইউপি চেয়ারম্যান জিল্লুর রহমান ও কান্তিভিটা বিজিবি ক্যাম্পের সদস্যরা সেখানে উপস্থিত হন। পরে বিজিবি সদস্যরা নীলগাইটি নিজেদের হেফাজতে নেয়।

ইউপি চেয়ারম্যান জিল্লুর রহমান জানান, নীলগাইটিকে আটক করা হলে অসুস্থ হয়ে পড়ে। পরে তার চিকিৎসার ব্যবস্থা নেয়া হয়। সুস্থ হলে বন বিভাগের সাথে আলোচনা করে ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে ঠাকুরগাঁও বন বিভাগের রেঞ্জ কর্মকর্তা হরিপদ দেবনাথ জানান, আমরা বিলুপ্ত প্রজাতির একটি নীলগাই উদ্ধারের খবর পেয়েছি। নীলগাইটি প্রশাসনের হেফাজতে রয়েছে। দ্রুতই ব্যবস্থা নিয়ে সংশ্লিষ্ট স্থানে পাঠানো হবে।

সি নিউজ/গৌতম

Advertisement