৩ দফা দাবিতে আইডিইবি’র মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত

214

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী ডিপ্লোমা প্রকৌশলীদের পেশাগত সমস্যা সমাধান, সদ্য প্রকাশিত বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএসবিসি)-২০২০ ও ঢাকা ইমারত নির্মাণ বিধিমালা-২০০৮ এ ডিপ্লোমা প্রকৌশলীদের অবমূল্যায়ন করে প্রণীত অসামঞ্জস্যপূর্ণ ধারাসমূহ সংশােধন এবং পলিটেকনিক শিক্ষায় ছাত্র-শিক্ষকদের বিরাজমান সমস্যা সমাধানের ৩ দফা দাবিতে চট্টগ্রাম প্রেস ক্লাব চত্ত্বরে বুধবার (১০ মার্চ) সকাল ১১ ঘটিকা হইতে দুপুর ১ ঘটিকা পর্যন্ত ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স বাংলাদেশ (আইডিইবি) চট্টগ্রাম জেলার উদ্যোগে মানববন্ধন ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।

Advertisement

চট্টগ্রাম জেলা সভাপতি প্রকৌঃ মােঃ নেছার উদ্দিন এর সভাপতিত্বে এবং আইডিইবি চট্টগ্রাম জেলা কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক প্রকৌঃ মােহাম্মদ আলাউদ্দীন চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধন ও প্রতিবাদ সভায় প্রধান অতিথি ছিলেন আইডিইবি’র কেন্দ্রীয় সহ-সভাপতি (চট্টগ্রাম অঞ্চল) প্রকৌঃ জাফর আহমেদ সাদেক।

বিশেষ অতিথি ছিলেন আইডিইবি চট্টগ্রাম জেলা কমিটি সাধারণ সম্পাদক প্রকৌঃ মােঃ জসীম উদ্দিন, বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ চট্টগ্রাম জেলার সভাপতি বীর মুক্তিযােদ্ধা প্রকৌঃ মােঃ আব্দুল কুদ্দুস।

মানববন্ধন ও প্রতিবাদ সভায় আরাে বক্তব্য রাখেন জেলা কমিটির সহ-সভাপতি প্রকৌঃ মেসবাহ উদ্দিন আহমেদ, সাংগঠনিক সম্পাদক প্রকৌঃ জয়দেব বৈল্য, সহ-সাংগঠনিক সম্পাদক প্রকৌঃ এনামুল হক সাগর, চকুৰী বিষয়ক সম্পাদক প্রকৌঃ মােঃ রফিকুল ইসলাম নান্টু, গ্রন্থাগার ও দপ্তর সম্পাদক প্রকৌঃ মােঃ আবু জাফর, সহ-জনসংযােগ ও প্রচার সম্পাদক প্রকৌঃ রাজীব চৌধুরী, সাহিত্য-সংস্কৃতি ও প্রকাশনা সম্পাদক প্রকৌঃ এস এম তারেক, সমাজ কল্যাণ সম্পাদক প্রকৌঃ মােহাম্মদ কামরুল ইসলাম বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌঃ মােঃ আলমগীর হােসেন, তথ্য ও গবেষণা সম্পাদক প্রকৌঃ মােঃ আবিদূর বহমান খান, মহিলা ও পরিবার কল্যাণ বিষয়ক সম্পাদক প্রকৌঃ সালমা আক্তার, শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক প্রকৌঃ মােহিনী রজন চারু, ছাত্র বিষয়ক সম্পাদক প্রকৌঃ পাপন বড়ুয়া, প্রাইভেট সেক্টর ডিপ্লোমা খিয়ির্স ফেডারেশন চট্টগ্রাম জেলার সভাপতি প্রকৌঃ শাহীন চৌধুরী, প্রাইভেট সেক্টর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ এর সভাপতি প্রকৌঃ মােয়তলী হ্যাপী, ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স এসােসিয়েশনের সাধারণ সম্পাদক প্রকৌঃ মির্জা রবিউল ইসলাম নয়ন প্রমুখ।

সভায় বক্তারা প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের পেশাগত সমস্যা দীর্ঘদিনের সমাধান না হওয়ায় এবং আন্তমন্ত্রণালয় কমিটির সুপারিশ লংঘন করে সদ্য প্রকাশিত বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি)-২০২০ ও ঢাকা ইমারত নির্মাণ বিধিমালা-২০০৮ এ ডিপ্লোমা প্ররকৌশলীদে অবমূল্যায়কৃত ধারা সমূহ বহাল থাকায় চরম ক্ষোঙ্গ ও হতাশা প্রকাশ করেন।

বক্তারা বলেন, দেশের পলিটেকনিক শিক্ষা খাতে ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের স্বার্থ বিরােধী সিদ্ধান্ত সমূহ পরিবর্তন করার জন্য আইডিইবি বারবার সরকারের দৃষ্টি আর্কষন করালেও কুচক্রী মহলের কুটকৌশলের কারণে দেশের কারিগরি শিক্ষাখাত মানহীন ও ধ্বংসের পথে ধাবিত হচ্ছে।

প্রধান অতিথির বক্তব্যে প্রকৌঃ জাফর আহমেদ সাদেক বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে গঠিত আন্তঃমন্ত্রনালয় কমিটির সুপারিশ অনুযায়ী ন্যাশনাল বিল্ডিং কোড-২০২০ ও ঢাকা ইমারত নির্মাণ বিধিমালা-২০০৮ এ ডিপ্লোমা প্রকৌশলীদের অবমূল্যায়নকৃত ধারা সমূহ অবিলম্ববে সংশোধন করতে হবে। কারিগরি শিক্ষাখাতে অতি দ্রুত শিক্ষাবান্ধব সিদ্ধান্ত বাস্তবায়ন করে কারিগরি শিক্ষার্থী ও শিক্ষকদের হতাশা দূর করে মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষিত ভিশন-২০৪১বাস্তবায়নে পর্যাপ্তি কারিগরি জনশক্তি তৈরীর পথ অবারিত রাখতে হবে। অন্যথায় ডিপ্লোমা প্রকৌশলী পেশাজীবি ছাত্র-শিক্ষকগণ অতীতের ন্যায় বৃহত্তর আন্দোলনে রাস্তায় নামতে বাধ্য হবে।

সমাবেশ ও মানববন্ধন শেষে আইডিইবি চট্টগ্রাম জেলার একটি প্রতিনিধি দল ৩ দফা দাবি বাস্তবায়নে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করে জেলা প্রশাসক চট্টগ্রাম এর মাধ্যমে প্রধানমন্ত্রীর বরাবরে স্মারকলিপি প্রদান করেন।

Advertisement