শাল্লায় হামলার প্রতিবাদে পটিয়া হিন্দু মহাজোটের ব্যতিক্রমী প্রতিবাদ

187

সুনামগঞ্জের শাল্লা উপজেলার নোয়াগাঁও গ্রামে সনাতনী পরিবারের উপর হামলার তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে ব্যতিক্রমী প্রতিবাদ কর্মসূচি পালন হয়েছে চট্টগ্রামের পটিয়ায়।

Advertisement

“সুনামগঞ্জের হামলা বহন করছে বাংলা শ্লোগানে” বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট পটিয়া উপজেলা শাখা, যুব মহাজোট ও ছাত্র মহাজোটের যৌথ উদ্দ্যেগে এ প্রতিবাদ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

দিনব্যাপী প্রতিবাদ কর্মসূচির মধ্যে ছিল কালো ব্যাচ ধারণ, মোমবাতি প্রজ্জলন, আলোর মিছিল ও বিক্ষোভ সমাবেশ। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গত বৃহস্পতিবার (২৫ মার্চ) সন্ধ্যা থেকে রাত পর্যন্ত চলে এ প্রতিবাদ কর্মসূচি।

এদিন সন্ধ্যা ৭.০১ মিনিটে পটিয়া উপজেলাস্থ কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে কর্মসূচির শুরুতে সকল নেতাকর্মীরা বুকে কালো ব্যাজ ধারণ করে সনাতনী পরিবারের উপর হামলার প্রতিবাদ জানায়।

এরপর সোয়া ৭টার দিকে সকলের হাতে মোমবাতি প্রজ্জলন করে ৩ মিনিট নিরবতা পালন শেষ বের করা হয় আলোর মিছিল।

বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট পটিয়া উপজেলা শাখা, যুব মহাজোট ও ছাত্র মহাজোট নেতাদের যৌথ উদ্দ্যেগে আয়োজিত আলোর মিছিলটি পটিয়া কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু করে আদালত সড়ক ও রামকৃষ্ণ মিশন সংলগ্ন এলাকা প্রদক্ষিণ করে পুনরায় শহীদ মিনারে এসে শেষ হয়।

সবশেষে শহীদ মিনার প্রাঙ্গণে সনাতনী পরিবারের উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট পটিয়া উপজেলা শাখার সভাপতি দুলাল কান্তি দেব। সমাবেশের সঞ্চালনায় ছিলেন জোটের পটিয়া উপজেলা শাখার সাধারণ সম্পাদক শিক্ষক সুমন দাশ।

বক্তব্য রাখেন জাতীয় হিন্দু মহাজোট চট্টগ্রাম জেলার সহ সাংগঠনিক সম্পাদক বিজন দে মুন্না, দক্ষিণ জেলা মহাজোটের সিনিয়র সহ সভাপতি পলাশ দে গৌতম, পটিয়া উপজেলা শাখার সহ সভাপতি বাদল কুমার দাশ, সাংগঠনিক সম্পাদক রুপন কুমার দে, অর্থ সম্পাদক রাজীব ধর, প্রচার ও প্রকাশনা সম্পাদক রাজীব সেন প্রিন্স, আপ্যায়ন সম্পাদক দামোধর গৌর হরি দাশ ও মহিলা সম্পাদিকা ঝিনু মল্লিক।

হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় হিন্দু যুব মহাজোটের যুগ্ম সাধারণ সম্পাদক রনী চৌধুরী, পটিয়া উপজেলা হিন্দু যুব মহাজোটের সভাপতি লিটন মজকুরী, সাংগঠনিক সম্পাদক পাইলট দাশগুপ্ত সুমন, সহ সাংগঠনিক সম্পাদক রিটন ঘোষ বাবলু, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রাসেল সেন, মহিলা সম্পাদিকা শিউলি দাশগুপ্তা ও সহ মহিলা সম্পাদিকা বাপ্পী দাশ।

সমাবেশে যোগ দিয়ে বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় হিন্দু ছাত্র মহাজোট পটিয়া শাখার নির্বাহী সভাপতি ছোটন পান্থ, সাধারণ সম্পাদক অন্তু দাশ ও সদস্য শুভ দাশ।

সমাবেশে বক্তারা বলেন, রামু, নাসিরনগর থেকে শুরু করে আজ পর্যন্ত কোনো সাম্প্রদায়িক হামলার বিচার না হওয়ায় উগ্রবাদীরা বারবার একই ঘটনার পুনারাবৃত্তি করার সাহস দেখাচ্ছে। মুক্তিযুদ্ধের ৫০ বছরে এসে অসাম্প্রদায়িক বাংলাদেশের চেতনার বদলে যেন সাম্প্রদায়িক চেহারা রুপ পাচ্ছে।

বক্তারা সুনামগঞ্জের শাল্লায় হামলায় জড়িতদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। তাছাড়া সনাতনী পরিবারের উপর এ ধরণের ঘটনা যেন আর পুনরাবৃত্তি না ঘটে সেজন্য প্রশাসনের তৎপরতা বৃদ্ধির জোর দাবি জানান।

ব্যতিক্রমী প্রতিবাদ কর্মসূচিতে পাঞ্চজন্য গীতা সংঘের সভাপতি শিমুল চক্রবর্ত্তী, সহ সভাপতি হারাধন দাশ, সংগঠনের নয়ন চক্রবর্ত্তী, জয়ন্ত দাশ ও রনিসহ হিন্দু ধর্মালম্বীরাও অংশ গ্রহণ করেন।

Advertisement