আরাফাত রহমান কোকো ছিলেন প্রচারবিমূখ ও নিরহংকারীঃ বক্কর

492

চট্টগ্রাম মহানগর বিএনপির সদস্য সচিব আবুল হাশেম বক্কর বলেছেন, আরাফাত রহমান
কোকো শহীদ জিয়াউর রহমান ও বেগম খালেদা জিয়ার সন্তান হয়েও ছিলেন সাদাসিধে জীবন যাপনে অভ্যস্থ। তিনি অত্যন্ত বিনয়ী, প্রচারবিমূখ এবং নিরহংকারী ব্যক্তি ছিলেন। রাজনৈতিক পরিবারে তার জন্ম হলেও তিনি রাজনীতিক হিসাবে নয় একজন ব্যবসায়ী ও ক্রীড়া সংগঠক হিসাবে বেশী পরিচিত ছিলেন। ক্রিকেটপ্রেমী হিসেবে ক্রিকেটের উন্নয়নে ছুটে বেড়িয়েছেন শহর থেকে গ্রামে। ক্রিকেট বোর্ডেও উপদেষ্টা হিসবে তিনি ক্রিকেটের উন্নয়নে যে কর্মসূচি শুরু করেছিলেন বর্তমানে তার সুফল পাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। কিন্তু ১/১১ সরকার ও পরবর্তীতে ক্ষমতাসীন আওয়ামীলীগের মামলার জালে ফরমায়েশী রায়ে নানাবিধ মানসিক অত্যাচারে অল্প বয়সে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়েন আরাফাত রহমান কোকো।

Advertisement

তিনি সোমবার (২৪ জানুয়ারী) বাদে আসর আরাফাত রহমান কোকো’র ৭ম মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে চট্টগ্রাম মহানগর কোকো স্মৃতি সংসদের উদ্যোগে এনায়েত বাজার জুনশাহ জামে মসজিদে এক দোয়া মাহফিলে এসব কথা বলেন।

দোয়া মাহফিলে বেগম খালেদা জিয়া ও তারেক রহমানের আশু রোগমুক্তি, দীর্ঘায়ু, সুস্বাস্থ্য কামনা এবং জিয়াউর রহমান ও আরাফাত রহমান কোকোর রুহের মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। জামে মসজিদের ঈমাম দোয়া ও মিলাদ পরিচালনা করেন।

এসময় আবুল হাসেম বক্কর বলেন, ১/১১ সরকারের সময়ে বেগম খালেদা জিয়ার সাথে কোকোকে গ্রেফতারের পর রিমান্ডে নিয়ে শারীরিকভাবে প্রচন্ড নির্যাতন করে তাকে পুঙ্গু করা হয়। নির্যাতনের ফলে কোকোর হৃদযন্ত্রের সমস্যা দেখা দেয়। ২০১৫ সালের ২৪ জানুয়ারী দেশের গণআন্দোলনের এক শ্বসরুদ্ধকর সময়ে বেগম খালেদা জিয়া গুলশানের নিজ কার্যালয়ে পুলিশী অবরুদ্ধ থাকা অবস্থায় মালয়েশিয়ায় আকস্মিক মৃত্যুর কোলে ঢলে পড়েন আরাফাত রহমান কোকো। তার অকাল মৃত্যুতে দেশব্যাপি শোকের চায়া নেমে এসেছিল। বর্তমানেও জিয়া পরিবারের বিরুদ্ধে রাষ্ট্রীয় ষড়যন্ত্র থেমে নেই। স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সহধর্মিনী বেগম খালেদা জিয়া সরকারের রোষানলে গুরুতর অসুস্থ অবস্থায় আজও গৃহবন্দি।

চট্টগ্রাম মহানগর কোকো স্মৃতি সংসদের সভাপতি হাসান রুবেলের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এন, মোহাম্মদ রিমনের পরিচালনায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক ইয়াছিন চৌধুরী লিটন, মহানগর নারী ও শিশু অধিকার ফোরামের আহবায়ক সাংবাদিক জাহিদুল করিম কচি, কোতোয়ালি থানা বিএনপির সাধারণ সম্পাদক আলহাজ্ব জাকির হোসেন, নগর বিএনপি নেতা আবদুল হালিম স্বপন, আলমগীর নূর, নগর যুবদলের সহ সাধারণ সম্পাদক আসাদুর রহমান টিপু, কোকো সংসদের সহ সভাপতি হাফিজুল ইসলাম মিলন, সাখাওয়াত হোসেন শাহীন হায়াত, মোহাম্মদ কুতুবউদ্দিন নয়ন, সি. যুগ্ম সম্পাদক এস এম ইউছুপ, অর্থ সম্পাদক শাহারিয়ার আহম্মেদ, যুগ্ম সম্পাদক মো মাঈন উদ্দিন, সাইফুল ইসলাম সায়েল, মো সাইফুদ্দীন ওয়াসিম, শাহাদাত খান রাসেল, মইনুল ইসলাম মজুমদার আরমান, সহ সাংগঠনিক সম্পাদক মামুন পাটোয়ারী নীরব, মো আলমগীর, সহ অর্থ সম্পাদক মো রিদুয়ান, মো রেজাউল করিম, প্রিন্টিং ও প্রকাশনা সম্পাদক মো তৌহিদুল ইসলাম, সহ ছাত্র সম্পাদক ইমতিয়াজ উদ্দিন আজিম, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক মো মিরাজ, মো রায়হান, মো সাইফুল রানা, সহ প্রচার সম্পাদক মো. মুজাহিদুল ইসলাম সাজিদ, কাজী ইমাম, সদস্য রফিক বেগ, মো সুমন, মো ওয়ালিদ, মো রুবেল, মো ইসমাঈল প্রমুখ।

Advertisement