ইলেকট্রিক গাড়ির খরচ মাত্র ২ টাকা /কিমি

323

ভারতের বাজারে নতুন আমদানি হয়েছে ইলেকট্রিক গাড়ি যার খরচ প্রতি কিলোমিটারে মাত্র ২ টাকা। বর্তমানে বাজারে বেড়েছে ইলেকট্রিক গাড়ির চাহিদা৷ যদিও এখন খুব বেশি পরিমাণে চালু হয়নি তবুও ২০২০ তে এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত মোট ১ হাজার ৮৭৪ টি ইলেকট্রিক গাড়ি বিক্রি হয়েছে। প্রযুক্তিগত দিক থেকে অন্যান্য গাড়ির সঙ্গে টেক্কা দিতে বা পারলেও এর খরচ খুবই কম। তাই গাড়ি নির্মাতারাও এই গাড়ি বানাতে চাইছেন৷ প্রতি কিলোমিটারে খরচ পড়বে মাত্র ১ টাকা ১৫ পয়সা।

Advertisement

ভারতের প্রথম ইলেকট্রিক গাড়ি, নাম Mahindra E Verito– Mahindra E Verito ।এই গাড়ি ৪২৪৭ মিলিমিটার লম্বা, ১,৭৪০ মিটার চওড়া এবং এর উচ্চতা ১,৫৪০ মিলিমিটার। প্রতি ইউনিট ৭ টাকা করে হলে গাড়িটির সম্পূর্ণ চার্জ ‘হতে ১৮ ইউনিট ইলেকট্রিক দরকার । প্রায় ১৮১ কিমি যেতে পারবে৷ দাম ৯ লাখ ১৩ হাজার থেকে ১১ লাখ ৬ হাজার টাকা।

চার্জ দিতে সময় লাগে প্রায় সাড়ে ১১ ঘন্টা৷ যদিও ফার্স্ট চার্জিং করলে ২ ঘন্টায় চার্জ হয়ে যায়৷ Tata Tigor EV– এই গাড়িটি কেবলমাত্র ট্যাক্সিচালকদের জন্যই বাজারে আনা হয়েছে। ২১৩ কিলোমিটার যেতে পারবে৷ গাড়িটির দাম ১১.৭ লক্ষ টাকা থেকে ১৩ লক্ষ টাকা।

ভারতের বাজারে সবচেয়ে বেশি বিক্রিত ইলেকট্রিক গাড়ি হল Tata Nexon EV। ৩০.২ কিলোওয়াট / ঘন্টা ব্যাটারি লাগানো তাই ফাস্ট চার্জিং মোডে ০ থেকে ৮০% চার্জ ‘হতে পারে । ৩১২কিলোমিটার যেতে পারবে এবং এর দাম ১৩.৯৯ লক্ষ থেকে ১৫.৯৯ লক্ষ টাকা।

Advertisement