প্লেস্টোরে করোনার ‘সুরক্ষা অ্যাপ’

224

করোনাভাইরাস ভ্যাকসিনের নিবন্ধনের জন্য ৪ ফেব্রুয়ারির মধ্যে সুরক্ষা অ্যাপ গুগল প্লেস্টোরে দেওয়া হবে। সম্প্রতি রাজধানীর মহাখালীতে এক অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম এ তথ্য জানান।

Advertisement

তিনি বলেন, সোমবারের মধ্যে দেশের সব জায়গায় করোনাভাইরাসের টিকা পৌঁছে যাবে। তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় বলেছে, ৪ ফেব্রুয়ারির মধ্যে ওই অ্যাপ মোবাইলে পাওয়া যাবে। এর মধ্যে গুগল প্লেস্টোরে অ্যাপ দেওয়া হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, টিকা বিতরণের প্রস্তুতি শেষ পর্যায়ে রয়েছে। আজকালের মধ্যে দেশের সব জায়গায় টিকা পৌঁছে দিতে পারবে। ২৭ জানুয়ারি ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে করোনাভাইরাসের টিকাদান কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর টিকার নিবন্ধনের জন্য সুরক্ষা প্লাটফর্মের ওয়েব অ্যাপ্লিকেশন (www.surokkha.gov.bd) সীমিত আকারে উন্মুক্ত করা হয়।

তিনি বলেন, প্রত্যেক উপজেলায় ইন্টারনেট কানেকশনসহ ল্যাপটপ দেওয়া আছে। আমরা একটা চিন্তা করেছি, যারা অনলাইনে আবেদন করতে পারবে না, স্থানীয় আইসিটির লোক আছে, তাদের সহায়তায় নিবন্ধন করে দেওয়া হবে। টিকা দেওয়ার আগে এলাকায় ঘোষণা দিয়ে দেওয়া হবে যার যখন সুবিধামতো রেজিস্ট্রেশন করে যান। যদি ১০০ জনের রেজিস্ট্রেশন হয়ে যায় তাহলে পরপরই আমরা একটা ডেট দিয়ে দেব। ওই ১০০ জন ওইদিন এসে টিকা নেবে। রেজিস্ট্রেশন হবে অনলাইনেই, আমাদের লোকজন হেল্প করবে।

মোবাইল অ্যাপ চালু হলেও তার মাধ্যমে নিবন্ধনের কাজটি করা যাবে। টিকা নিতে আগ্রহী সবাইকেই নিবন্ধন করতে হবে। সব ঠিক থাকলে ৭ ফেব্রুয়ারি সারা দেশে শুরু হবে গণটিকাদান। যারা অনলাইনে নিবন্ধন করতে পারবেন না, স্বাস্থ্য অধিদপ্তর এবং আইসিটি মন্ত্রণালয় যৌথভাবে তাদের সহায়তা করবে। এক্ষেত্রে স্থানীয় আইসিটি কার্যালের কর্মীদের সহায়তায় স্বাস্থ্য বিভাগ রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করবে।

Advertisement