রক্তদান কর্মসূচীর মাধ্যমে রেড ক্রিসেন্ট চট্টগ্রামের আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উদযাপন

206

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি চট্টগ্রাম জেলা ও সিটি ইউনিটের উদ্যোগে যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের বাস্তবায়নে আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস ২০২১ উদ্যাপন উপলক্ষ্যে বিভিন্ন সেবা কার্যক্রম পরিচালিত হয়। তারই ধারাবাহিকতায় প্রভাতফেরী সহকারে শহীদ মিনারে ভাষা শহীদদের শ্রদ্ধায় পুষ্পস্তবক অর্পণ, ভ্রাম্যমাণ রক্তদান কর্মসূচী ও মাতৃভাষার তাৎপর্য শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

Advertisement

দিবসের শুরুতে আয়োজিত প্রভাতফেরীতে অংশগ্রহণ করেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদ সদস্য ও চট্টগ্রাম জেলা ইউনিটের ভাইস চেয়ারম্যান ডাঃ শেখ শফিউল আজম, চট্টগ্রাম সিটি রেড ক্রিসেন্ট ইউনিটের কার্যকরী পর্ষদ সদস্য সাফকাত জাহান, জেলা রেড ক্রিসেন্ট ইউনিটের কার্যকরী পর্ষদ সদস্য ফখরুল ইসলাম চৌধুরী পরাগ, ইউনিট লেভেল অফিসার আবদুর রশিদ খান, যুব রেড ক্রিসেন্ট চট্টগ্রামের যুব প্রধান ইসমাইল হক চৌধুরী ফয়সাল, যুব উপ প্রধান-২ মঈনুল ইসলাম, সাংগঠনিক ও দপ্তর বিভাগীয় প্রধান আ.ন.ম তামজীদ, স্বাস্থ্য ও সেবা বিভাগীয় প্রধান জনি চৌধুরী, রক্ত বিভাগীয় প্রধান আমিনুল হক তারেক, বন্ধুত্ব ও সাংস্কৃতিক বিভাগীয় গাজী ইফতেখার হোসেন ইমু, প্রধান প্রচার ও প্রকাশনা বিভাগীয় প্রধান কৃষ্ণ দাশ, কার্যকরী পর্ষদ সদস্যবৃন্দসহ ৪৫ জন যুব স্বেচ্ছাসেবক।

মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য আলোচনায় প্রধান অতিথি বলেন, আজকের দিনটি বাঙালী জাতির জন্য অনেক অহংকারের। মাতৃভাষার আন্দোলন বাঙ্গালী জাতি চেতনার বাতিঘর হিসেবে কাজ করে। কোনো জাতি ভাষার জন্য লড়াই করেনি কিন্তু বাঙালী জাতি ভাষার জন্য জীবন দিয়েছে। তাদের বিপ্লবী চেতনায় আমরা বাংলা ভাষায় কথা বলতে পারছি। আজকের এদিনে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা।

পরবর্তীতে অতিথিগণ শহীদ মিনার সংলগ্ন সিনেমা প্যালেস মোড়ে আয়োজিত উন্মুক্ত রক্তদান কর্মসূচীর উদ্ধোধন ঘোষণা করেন এবং উক্ত কর্মসূচীতে ১৬ ব্যাগ রক্ত সংগ্রহীত হয়।

রেড ক্রিসেন্ট কার্যক্রমের অন্য একটি কর্মসূচীর নগরীর জামালখানস্থ চট্টগ্রাম প্রেসক্লাবে অনুষ্ঠিত হয় এতে ৩৫ ব্যাগ রক্ত সংগ্রহীত হয়। দুপুরে কদম মোবারক এতিমখানায় এতিম শিশুদের বিনামূল্যে ২০০ জনের রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচী সম্পন্ন হয়।

এছাড়া শহীদ মিনার প্রাঙ্গনে যুব রেড ক্রিসেন্ট, চট্টগ্রামের যুব স্বেচ্ছাসেবকদের একটি দক্ষ টিম প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান ও ২১ ফেব্রæয়ারী প্রথম প্রহর থেকে শহীদ মিনারে শৃঙ্খলা কার্যক্রম, মিনারের প্রবেশ পথে মাস্ক পরিধান নিশ্চিত করণ কার্যক্রম পরিচালনা করেছে।

Advertisement