তৃষ্ণার হ্যাট্টিকে বাংলাদেশের বড় জয়

39

টি-টোয়েন্টিতে অভিষেক ম্যাচেই হ্যাট্টিক করলেন বাংলাদেশের বাঁ-হাতি পেসার ফারিহা ইসলাম তৃষ্ণা।

Advertisement

টি-টোয়েন্টি ফরম্যাটে নারী এশিয়া কাপে নিজেদের তৃতীয় ম্যাচে তৃষ্ণার হ্যাট্টিকে বাংলাদেশ ৮৮ রানের বড় ব্যবধানে হারিয়েছে মালয়েশিয়াকে।

আজ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে বাংলাদেশ। ইনিংসের প্রথম বলেই বিদায় নেন ওপেনার শামিমা সুলতানা। তিন নম্বরে নামা ফারজানা হক ২৪ বলে ১০ রান করে ফিরেন। ফলে ৩৪ রানে ২ উইকেট হারায় বাংলাদেশ।

শুরুতে চাপে পড়লেও, তৃতীয় উইকেটে জুটি বেঁধে বাংলাদেশকে চাপমুক্ত করেন আরেক ওপেনার মুরশিদা খাতুন ও অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি। জুটিতে ৬৩ বলে ৮৭ রান যোগ করার পথে হাফ-সেঞ্চুরির দেখা পান দু’জনই।

৬টি চারে ৫৪ বল খেলে ৫৬ রানে আউট হন মুরশিদা। আর ঝড়ো ইনিংস খেলে ৫৩ রান করেন জ্যোতি। তার ৩৪ বলের ইনিংসে ৬টি চার ও ১টি ছক্কা অধিনায়ক।

মুরশিদা-নিগারের জোড়া হাফ-সেঞ্চুরিতে ২০ ওভারে ৫ উইকেটে ১২৯ রান পায় বাংলাদেশ।

১৩০ রানের টার্গেটে সাবধানী শুরু ছিলো মালয়েশিয়ার। ৫ ওভারে বিনা উইকেটে ১২ রান পায় তারা। তবে ইনিংসের ষষ্ঠ ও নিজের তৃতীয় ওভারে বল হাতে জ্বলে উঠেন তৃষ্ণা। ঐ ওভারের দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বলে তিন উইকেট নিয়ে হ্যাট্টিক পূর্ণ করেন তৃষ্ণা। ওভারের দ্বিতীয় বলে উইনিফ্রেড দুরাইসিঙ্গামকে বোল্ড, তৃতীয় ডেলিভারিতে ম্যাস এলিসাকে লেগ বিফোর এবং চতুর্থ বলে মাহিরা ইজ্জাতি ইসমাইলকে বোল্ড করে হ্যাট্টিকের স্বাদ নেন তৃষ্ণা।

বাংলাদেশের দ্বিতীয় বোলার হিসেবে টি-টোয়েন্টিতে হ্যাট্টিক করলেন তৃষ্ণা। এর আগে বাংলাদেশের হয়ে হ্যাট্টিক করেছিলেন ফাহিমা খাতুন। ২০১৮ সালে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে হ্যাট্টিক করেছিলেন ফাহিমা। আর নারীদের টি-টোয়েন্টিতে ২৯তম হ্যাট্টিকের নজির গড়লেন তৃষ্ণা।

২০ বছর বয়সী তৃষ্ণার আগুন বোলিংয়ের পর বাংলাদেশের অন্যান্য বোলারদের দাপটে ১৮ দশমিক ৫ ওভারে ৪১ রানে অলআউট হয় মালয়েশিয়া। দলের পক্ষে কোন ব্যাটারই দু’অংকের কোটা স্পর্শ করতে পারেননি।

দেশের হয়ে ৫টি ওয়ানডে খেলা তৃষ্ণা এ ম্যাচে ৪ ওভারে ১২ রানে ৩ উইকেট নেন। ফাহিমা খাতুন-সানজিদা আকতার মেঘলা ও রুমানা আহমেদ ২টি করে উইকেট নেন। ম্যাচ সেরা হন জ্যোতি।

এই জয়ে ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয়স্থানে বাংলাদেশ। ৩ ম্যাচে ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষে ভারত।
আগামী ৮ অক্টোবর নিজেদের চতুর্থ ম্যাচে শক্তিশালী ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ।

Advertisement