বাঙালির প্রাণের পহেলা বৈশাখকে বরণ করে নিতে নগরের যতো আয়োজন

16

এসো, এসো, এসো হে বৈশাখ।
মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা,
অগ্নিস্নানে শুচি হোক ধরা।’
কবিগুরুর কালজয়ী এই গানের সুরে সুরে বাঙালীর জীবনে এসে পড়লো আরেকটি পহেলা বৈশাখ; আরেকটি নতুন বছর। আর এই নতুন বছরকে বরণ উপলক্ষে চট্টগ্রামের বেশ কয়েকটিস্থানে আয়োজন করা হয়েছে নানা অনুষ্ঠানের।

Advertisement

রোববার (১৪ এপ্রিল) সকালে সূর্যোদয়ের সাথে সাথে শুরু হয় বর্ষবরণের অনুষ্ঠান।

নগরের ডিসি হিলে সম্মিলিত পহেলা বৈশাখ উদযাপন পরিষদ উদ্যোগে নববর্ষ বরণের অনুষ্ঠান শুরু হয় ভোর সাড়ে ৬টায়। দুপুরে নামাজের বিরতি দিয়ে বিকেল ৫টা পর্যন্ত চলবে এ আয়োজন। এছাড়া, সকাল ৭টায় সিআরবি’র শিরীষ তলায় চট্টগ্রাম নববর্ষ উদযাপন পরিষদের উদ্যোগে শুরু হয় বর্ষ বরণের অনুষ্ঠান। যা চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এর বাইরে জেলা শিল্পকলা একাডেমিতে জেলা প্রশাসনের উদ্যোগে এবং রবীন্দ্রসঙ্গীত উদযাপন পরিষদের উদ্যোগে প্রথমবারের মত নগরীর এনায়েত বাজার মহিলা কলেজ মাঠে পহেলা বৈশাখ উদযাপনের আয়োজন রয়েছে।

অন্যদিকে, নগরের বাহিরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে নতুন বছরকে বরণ উপলক্ষে নানা আয়োজন করেছে কর্তৃপক্ষ। সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি আয়োজন করা হয়েছে মঙ্গল শোভাযাত্রা ও গ্রামবাংলার বিভিন্ন খেলাধুলার। তাছাড়া নগরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা ইনস্টিটিউটের উদ্যোগে মঙ্গল শোভাযাত্রার আয়োজন রয়েছে।

এদিকে, প্রতিটি ভেন্যুতে নগর পুলিশের পক্ষ থেকে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি)। প্রতিটি ভেন্যুতে সার্বক্ষণিক টিম ও মোবাইল টিম, ফুট পেট্রোল, চেকপোস্ট, সাদা পোশাকে পুলিশ, ডিবি টিম, মোতায়েন রয়েছে। এছাড়া মঙ্গল শোভাযাত্রার সম্মুখ, মধ্য ও শেষ- তিনভাগে পুলিশ মোতায়েন রাখা হয়েছে।

Advertisement