চট্টগ্রামে ভারী বৃষ্টিতে জলজট

25

বন্দরনগরী চট্টগ্রামের বিভিন্ন এলাকায় দুপুরের পর হঠাৎ দমকা হাওয়া করে শুরু হয় ভারী বৃষ্টিপাত। ঝড়ো বাতাসের সঙ্গে টানা দেড় ঘণ্টা ভারি বৃষ্টি হয়েছে। এতে নগরের নিম্নাঞ্চলে সৃষ্টি হয়েছে জলজট। কর্মব্যস্ত দিন শেষে এমন বৃষ্টিতে নগরবাসী স্বস্তি পেলেও বিপাকে পড়েন পথচারী ও কর্মজীবী মানুষ। অনেকে ঘণ্টাব্যাপী রাস্তার ধারে অপেক্ষা করেন বৃষ্টি থামার।

Advertisement

সোমবার (৬ মে) বিকেল ৩টার পর থেকে শুরু হয় বৃষ্টি।

এদিকে বৃষ্টি শুরু হওয়ার পর থেকেই বিদ্যুৎ নেই চট্টগ্রামের অধিকাংশ এলাকায়।

সরেজমিনে দেখা যায়, নগরের ইপিজেড, সল্টগোলা, বন্দর, নিমতলা, বারিক বিল্ডিং আগ্রাবাদ, চৌমুহনী, দেওয়ানহাট, আগ্রাবাদ, জিইসি, ২ নম্বর গেট, মুরাদপুর, বহদ্দারহাট, নতুন ব্রিজ, চকবাজার, পাঁচলাইশ এলাকার বিভিন্ন স্থানে ভারী বৃষ্টিপাতের ফলে সড়কে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

চট্টগ্রাম জেলা নির্বাচন অফিসে জাতীয় পরিচয়পত্রের জন্য আঙুলের চাপ দিতে এসেছেন বাঁশখালীর শাহেদুল হক। তিনি বলেন, এনআইডির জন্য আঙুলের চাপ দিতে এসেছি। এখন বিদ্যুৎ না থাকায় কাজ করতে পারিনি। আগামীকাল আবার আসতে হবে।

এনায়েত বাজার এলাকায় একটি দোকানে অবস্থান করছিলেন বেসরকারি চাকরিজীবী হুমায়ুন কবির। তিনি বলেন, অফিস শেষে বের হয়েছি। এখন বৃষ্টির জন্য বাসায় যেতে পারছি না।

জিইসি এলাকায় দেখা যায়, রাস্তার ধারের হকার ও পথচারীরা রাস্তার পাশের বিভিন্ন দোকান ও শপিংমলের সামনে কোনোমতে মাথা গুঁজেছেন।

হোটেল জামানের সামনে কথা হয় বেসরকারি চাকরিজীবী কামাল পারভেজের সাথে। তিনি বলেন, ‘যে বৃষ্টি আর বাতাস। এই দোকানে এসে আশ্রয় নিলেও শরীরের ৮০ শতাংশই ভিজে গেছে। আধঘণ্টা ধরে দাঁড়িয়ে আছি। বাসায় যেতে পারছি না। সকালে রোদ থাকায় ছাতাও আনিনি।’

২ নম্বর গেটের বাসিন্দা মিজান বলেন, ‘জিইসি এসেছিলাম একটি কাজে। বাসার দিকে যাবো ঠিক ওই মুহূর্তেই ঝুম বৃষ্টি। এখন দাঁড়িয়ে আছি বাস পাচ্ছি না।’

নতুন ব্রিজ এলাকায় কথা হয় পটিয়ার বাসিন্দা ওমর ফারুকে সাথে। তিনি বলেন, ‘খুলশীতে যাওয়ার জন্য বাড়ি থেকে বের হয়েছিলাম দুপুরে। হঠাৎ এমন বৃষ্টি আসবে ভাবিনি। আর রাস্তায় পানি উঠে গেছে। গাড়িও পাচ্ছি না।’

আবহাওয়ার পূর্বাভাসে চট্টগ্রাম আবহাওয়া অধিদপ্তর জানিয়েছিল, রবিবার (৫ মে) সন্ধ্যা ৬টা হতে আজ (৬ মে) সন্ধ্যা ৬টা পর্যন্ত চট্টগ্রাম অঞ্চলের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। একইসাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি অন্যান্য এলাকায় অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

আবহাওয়ার পূর্বাভাস সংক্রান্ত ওয়েবসাইট একুওয়েদারের তথ্য বলছে, আজ চট্টগ্রামের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement