চট্টগ্রামে ভূমিসেবা সপ্তাহের সমাপনী অনুষ্ঠান

সেবাগ্রহীতাদের সাথে নিজের মা-বাবার মত ব্যবহার করতে হবে: তিবরীজি

27

চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) ইয়াছমিন পারভীন তিবরীজি বলেছেন, ভূমি ব্যবস্থাপনা সহজীকরণের জন্য সরকার একটি সময়োপযোগী উদ্যোগ নিয়েছে। যাদের ভূমি আছে বা ভূমি ক্রয়-বিক্রয় করলে ভূমির নিবন্ধনের পাশাপাশি বিদ্যমান দখলে কে আছে, ভূমি কর কে দেবে এসব বিষয়গুলো সহজ করার জন্য ভূমি মন্ত্রণালয়ের নিয়ম-নীতি অনুযায়ী যে উদ্যোগ নিয়েছে সে উদ্যোগগুলো অনুসরণপূর্বক জেলা প্রশাসন দায়িত্বটুকু পালন করে। সেবাগ্রহীতার সাথে অত্যন্ত বিনয়ের সাথে নিজের মা-বাবার মত ব্যবহার করতে হবে, কোন ভাবেই মেজাজ হারানো যাবে না। ভূমি ব্যবস্থাপনায় ডিজিটালাইজেশনের কারণে আমরা এখন ভূমি অফিসে না গিয়ে ঘরে বসেই মোবাইলের মাধ্যমে অনলাইনে খাজনা প্রদান, ই-নামজারীর আবেদন ও ভূমির অবস্থানসহ ভূমি সংক্রান্তে সকল ধরণের সেবা গ্রহণ করছি।

Advertisement

আজ ১৪ জুন শুক্রবার দুপুরে চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেশিয়াম হলে বিভাগীয় কমিশনার কার্যালয় ও জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত সপ্তাহব্যাপী ভূমিসেবা সপ্তাহ-২০২৪ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ভূমি সেবা সপ্তাহের এবারের মূল প্রতিপাদ্য বিষয় ছিল-“স্মার্ট ভূমিসেবা,স্মার্ট নাগরিক”।

সভাপতির বক্তব্যে চট্টগ্রাম জেলা প্রশাসক বলেন, ভূমি সেবায় সততা, সচ্ছতা ও জবাবদিহিতা বজায় রেখে সেবা প্রদান করতে হবে। উপজেলা ভূমি কমিশনাদের প্রতি নির্দেশনা থাকবে এসি ল্যান্ড বা ভুমি অফিসের কেউ যেন কোন ধরণের অপকর্মের সাথে জড়িত না থাকে। জড়িত থাকলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন জেলা প্রশাসক।

তিনি আরও বলেন, ভূমি অধিগ্রহণে ক্ষতিগ্রস্ত ব্যক্তিরা যাতে সহজেই ক্ষতি পূরণের চেক পায় তা নিশ্চিত করা এবং সেবা গ্রহণকরীদের দিক বিবেচনা করে ইমোশনটাকে গুরুত্ব দিতে হবে। ভূমি সংক্রান্তে সেবা নিতে আসা কোন নাগরিক যাতে ধরনের হয়রানির শিকার না হয় সেই দিকে লক্ষ্য রাখতে হবে।

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে ও সিনিয়র এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ রাজীব হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠিত ভূমিসেবা সপ্তাহের সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব মোঃ আব্দুল মালেক ও অতিরিক্ত জেলা প্রশাসক (ভূমি অধিগ্রহণ) তানভীর আল-নাসীফ। চট্টগ্রাম বিভাগীয় ও জেলা প্রশাসনের পদস্থ কর্মকর্তা, মহানগরীর সকল সহকারী কমিশনার (ভূমি), ভূমি সহকারী কর্মকর্তা-কর্মচারী ও অসংখ্য ভূমি সেবাগ্রহীতা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Advertisement