আফগানিস্তানকে হারিয়ে শ্রীলঙ্কার ‘প্রতিশোধ’

125

এশিয়া কাপের সুপার ফোরের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৪ উইকেটের ব্যবধানে হারিয়ে শুভসূচনা করেছে বাংলাদেশকে হারিয়ে শেষ চারে জায়গা করে নেওয়া শ্রীলঙ্কা। এর আগে গ্রুপ পর্বে আফগানদের কাছে বাজেভাবে হারলেও সুপার ফোরে দারুণ প্রত্যাবর্তন ঘটেছে এশিয়া কাপের এবারের আয়োজকদের।

Advertisement

শারজার স্পিন বান্ধব কন্ডিশন এদিন যেন রানের পসরা সাজিয়ে বসেছিল। টস হেরে ব্যাট করতে নেমে আফগানিস্তানের শুরুটা ছিল স্বপ্নের মতো। হজরতউল্লাহ জাজাইকে হারালেও রহমানউল্লাহ গুরবাজের বিধ্বংসী ব্যাটিংয়ে দলটি পায় বড় সংগ্রহের ভিত। অপর প্রান্তে তাকে সঙ্গ দিয়েছেন সাবধানী ব্যাটিং করা ইবরাহিম জাদরান। ৪৫ বলে ৪টি চার ও ৬টি ছক্কা হাঁকিয়ে ৮৪ রান করে বিদায় নেন গুবাজ।

 

খোলসবন্দী থেকে বিদায় নিতে হয় ইবরাহিমকেও, সাজঘরে যাওয়ার আগে ৩৮ বলে ৪০ রান করেন তিনি। এরপর নাজিবউল্লাহ জাদরানের ১০ বলে ১৭ ও রশিদ খানেদ ৭ বলে ৯ রানের ইনিংস ছাড়া আর কেউ তেমন ভূমিকা রাখতে না পারায় ২০০ ছাড়ায়নি আফগানিস্তানের সংগ্রহ।

নির্ধারিত ২০ ওভার শেষে ৬ উইকেট হারিয়ে মোহাম্মদ নবীর দলের সংগ্রহ দাঁড়ায় ১৭৫ রান। শ্রীলঙ্কার পক্ষে দিলশান মাদুশঙ্কা শিকার করেন জোড়া উইকেট।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে দারুণ সূচনা পায় শ্রীলঙ্কাও। দলীয় ৬২ রানে বিদায় নেওয়ার আগে মাত্র ১৯ বলে ৩৬ রান করেন তিনটি ছক্কা ও দুটি চার হাঁকানো কুশল মেন্ডিস। আরেক ওপেনার পাথুম নিসাঙ্কার ২৮ বলে ৩৫ রানের ইনিংসও রেখেছে কার্যকরী ভূমিকা।

দানুশকা গুনাথিলাকা ২০ বলে ৩৩ রান করার পর দলের হাল ধরেন ভানুকা রাজাপক্ষে। ১৪ বলে ৩১ রানের ক্যামিও খেলে দলকে জয়ের সুবাস পাইয়ে দেন তিনি। ভানুকা বিদায় নিলে ওয়ানিন্দু হাসারাঙ্গা ৯ বলে ১৬ ও চামিকা করুনারত্নে ২ বলে ৫ রান করে অপরাজিত থেকে দলের জয় নিশ্চিত করেন ৪ উইকেট ৫ বল হাতে রেখে। আফগানদের পক্ষে মুজিব উর রহমান ও নাভিন উল হক দুটি করে উইকেট শিকার করেন।

Advertisement