পঙ্কজ দেবনাথকে আওয়ামী লীগের সব পদ থেকে অব্যাহতি

21

দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে বরিশাল-৪ (হিজলা-মেহেন্দীগঞ্জ) আসনের সংসদ সদস্য পঙ্কজ দেবনাথকে আওয়ামী লীগের সব পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

Advertisement

দলটির কেন্দ্রীয় দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক চিঠিতে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, ‘সংগঠনের গঠনতন্ত্র অনুযায়ী অর্পিত ক্ষমতাবলে প্রাতিষ্ঠানিক শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে আপনাকে আওয়ামী লীগের বরিশাল জেলা শাখার উপদেষ্টা পরিষদের সদস্য পদসহ অন্যান্য পদ থেকে অব্যাহতি দিয়েছে আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদ। উপরিউক্ত বিষয়ে আপনার লিখিত জবাব আগামী ১৫ দিনের মধ্যে কেন্দ্রীয় দপ্তর বিভাগে জমা দেওয়ার জন্য সাংগঠনিক নির্দেশক্রমে অনুরোধ জানানো যাচ্ছে।’

চিঠির বিষয়ে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস বলেন, পঙ্কজ দেবনাথ এমপিকে জেলা কমিটির উপদেষ্টা পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। পঙ্কজ দেবনাথ আওয়ামী লীগের অন্য কোনো শাখা বা অঙ্গ সংগঠনের পদে নেই। সে হিসাবে তিনি এখন আওয়ামী লীগের কেউ নন।

জানা যায়, সম্প্রতি জেলা আওয়ামী লীগ পঙ্কজ দেবনাথকে দল থেকে অব্যাহতি দেওয়ার সুপারিশ কেন্দ্রীয় কমিটির কাছে পাঠিয়েছিল। আর কেন্দ্রীয় কমিটি ওই সুপারিশ আমলে নিয়েছে।

এ বিষয়ে বক্তব্য জানতে এমপি পঙ্কজ দেবনাথকে কল করা হলেও তা রিসিভ হয়নি।

তবে এমপি কেন্দ্র থেকে একটি চিঠি পাওয়ার বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন। কিন্তু এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

পঙ্কজ দেবনাথের আস্থাভাজন হিসেবে পরিচিত মেহেন্দীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম ভুলু বলেন, কেন্দ্র থেকে এমপিকে দলীয় পদ থেকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে শুনেছি। তবে আমরাও ওনার সঙ্গে যোগাযোগ করতে পারছি না।

উপজেলা আওয়ামী লীগের এ নেতার দাবি, এমপি পঙ্কজ ষড়যন্ত্রের শিকার।

Advertisement