কাল বিশ্বনন্দিত মূকাভিনয়শিল্পী মার্সেল মার্সোর প্রয়াণ দিবস স্মরণে সেমিনার

30

বাংলাদেশ পথমূকাভিনয় পরিষদ বিশ্বনন্দিত মূকাভিনয়শিল্পী মার্সেল মার্সোর ১৫তম প্রয়াণ দিবস স্মরণে ঢাকার জাতীয় নাট্যশালার সেমিনার রুমে শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বিকাল চারটায় ‘বাংলাদেশের নাট্যচর্চার ও নাট্যশিক্ষার প্রেক্ষিতে মূকাভিনয়শিল্প/চর্চার অবস্থান’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠানের আয়োজন করতে যাচ্ছে।

Advertisement

এতে যৌথভাবে প্রবন্ধ উপস্থাপন করবেন থিয়েটারকর্মী কাজী রোকসানা রুমা ও নাট্যগবেষক ইমতিয়াজ পাভেল নীল। প্রবন্ধের উপর আলোচনা করবেন নাট্যজন লাকী ইনাম, মূকাভিনয়জন শুভাশীষ ভৌমিক, কামাল উদ্দিন কবির, খন্দকার তাজমি নূর ও সুদীপ চক্রবর্তী। এছাড়াও নাটক ও মূকাভিনয় সংশ্লিষ্টজনরা মুক্তালোচনায় অংশ নিবেন।

সেমিনার অনুষ্ঠানে সূচনা বক্তব্য ও সঞ্চালনা করবেন বাংলাদেশ পথমূকাভিনয় পরিষদের চেয়ারম্যান রিজোয়ান রাজন। স্বাগত বক্তব্য দেবেন সেক্রেটারি জেনারেল সোহাগ আশরাফ, ধন্যবাদ বক্তব্য দেবেন অর্থ সম্পাদক শিশির সিকদার ও সভাপতিত্ব করবেন বাংলাদেশ পথমূকাভিনয় পরিষদের উপদেষ্টা জাহিদ রিপন।

উল্লেখ্য, মার্সেল মার্সো বিংশ শতাব্দীর সবচেয়ে জনপ্রিয় মূকাভিনেতা; যিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মান নাৎসি বাহিনীর কন্সেনট্রেশন ক্যাম্প থেকে ইহুদি শিশু-কিশোরদের মূকাভিনয় দেখিয়ে পালিয়ে যেতে সহায়তা করেছিলেন।

মার্সো বছরের ৩৬৫ দিন মূকাভিনয় করে ইতিহাসে গড়েছেন। এ মহান শিল্পীর প্রয়াণ দিবসে বাংলাদেশ পথমূকাভিনয় পরিষদ দিনটিকে স্মরণে রেখে অনুষ্ঠানের আয়োজন করেছে। সেমিনার অনুষ্ঠানটি সকলের জন্য উন্মুক্ত থাকবে।

Advertisement