ঢামেকের কোভিড ইউনিটে আগুন, ৩ জনের মৃত্যু

926

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের নতুন ভবনের তৃতীয় তলায় করোনা আক্রান্ত রোগীদের জন্য বরাদ্দ নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) আগুন লাগার ঘটনায় তিনজনের মৃত্যু হয়েছে।

Advertisement

বুধবার সকালে আইসিইউতে আগুন লাগে। পরে রোগীদের স্থানান্তর করে মেডিকেলের অন্য ভবনে নেওয়ার পর চিকিৎসাধীন অবস্থায় তিনজনের মৃত্যু হয়েছে।

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

পুলিশ ফাঁড়ির ইনচার্জ বাচ্চু মিয়া জানান, হাসপাতালের নতুন ভবনের তৃতীয় তলায় বুধবার সকাল ৮টার দিকে আগুনের সূত্রপাত হয়। ফায়ার সার্ভিস কর্মীরা বেলা সাড়ে ৯টার দিকে তা নিয়ন্ত্রণে আনে। তিনি বলেন, আগুন লাগার পর আইসিইউ ওয়ার্ড থেকে ১৪ জন রোগীকে অন্য আইসিইউতে স্থানান্তর করা হয়েছিল। তাদের মধ্যে তিনজন পরে মারা গেছেন।

তবে মৃত তিনজনের পরিচয় তাৎক্ষণিকভাবে জানাতে পারেননি পুলিশ পরিদর্শক বাচ্চু মিয়া।

হাসপাতালের পরিচালক নাজমুল হক জানান, ১৪টি আইসিইউ কক্ষে ১৪ জন রোগী ছিলেন; তাদের সবার অবস্থাই সঙ্কটাপন্ন ছিল। তারা ভেন্টিলেটশনে ছিলেন। আগুন লাগার পরপরই দ্রুত তাদের পুরাতন ভবনের আইসিইউ ও বার্ন ইউনিটের এইচডিইউতে সরিয়ে নেওয়া হয়। যে তিনজন মারা গেছেন, তারা এমনিতেই ক্রিটিক্যাল অবস্থায় ছিলেন, আগুনে কেউ দগ্ধ হননি।

ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা কামরুল হাসান জানান, আগুন লাগার খবর পেয়ে তাদের পাঁচটি ইউনিট দ্রুত সেখানে যায়। আগুন পুরোপুরি নেভাতে দেড় ঘণ্টা লেগে যায়। ততক্ষণে আইসিইউ ওয়ার্ডের ব্যাপক ক্ষতি হয়।

আগুনে ওই ওয়ার্ডের সবগুলো আইসিইউ মেশিন ক্ষতিগ্রস্ত হয়েছে জানিয়ে ঢাকা মেডিকেলের পরিচালক নাজমুল হক বলেন, বৈদ্যুতিক গোলযোগের কারণে কোনো একটি আইসিইউ মেশিন থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

পরিচালক নাজমুল হক আরও জানান, অক্সিজেনের লাইন থেকে আগুন দ্রুত ছড়িয়ে পড়েছে। এতে আইসিইউতে থাকা অনেক যন্ত্রপাতি পুড়ে গেছে।অনেক ক্ষয়ক্ষতি হয়েছে।

তাৎক্ষণিকভাবে অগ্নিকাণ্ডের সঠিক কারণ জানা যায়নি। এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন হাসপাতালের পরিচালক।

Advertisement