মার্সেল মার্সোকে স্মরণ করল বাংলাদেশ পথমূকাভিনয় পরিষদ

47

বাংলাদেশ পথমূকাভিনয় পরিষদের আয়োজনে বিশ্বনন্দিত মূকাভিনয়শিল্পী মার্সেল মার্সোর ১৫তম প্রয়াণ স্মরণে ‘বাংলাদেশের নাট্যচর্চার ও নাট্যশিক্ষার প্রেক্ষিতে মূকাভিনয়শিল্প/চর্চার অবস্থান’ শীর্ষক সেমিনার শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বিকালে অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত সেমিনারের প্রবন্ধ উপস্থান করেন থিয়েটারকর্মী কাজী রোকসানা রুমা ও চলচ্চিত্র নির্মাতা ইমতিয়াজ পাভেল নীল। নাট্যজন জাহিদ রিপনের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন নাট্যজন লাকী ইনাম, মূকাভিনয়জন শুভাশীষ ভৌমিক, কামালউদ্দিন কবির, খন্দকার তাজমি নূর ও সুদীপ চক্রবর্তী। এছাড়া মুক্তালোচনায় অংশ নে শিল্পী দেওয়ান মামুন, নাট্যজন কামরুল হাসান খান, কবি শাহেদ কায়েস, নাট্যজন জুয়েনা শবনম, নাট্যকার অপূর্ব কুমার কুন্ডু, মূকাভিনয়জন মেজবাহ চৌধুরী, সাংবাদিক মোমিন হোসেন, মূকাভিনয়জন মাহবুব আলম ও আল মাসুম সবুজ, কবি ববি ইসলান।

Advertisement

অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ পথমূকাভিনয় পরিষদের চেয়ারম্যান রিজোয়ান রাজন, স্বাগত বক্তব্য দেন সেক্রেটারি জেনারেল সোহাগ আশরাফ ও ধন্যবাদ বক্তব্য দেন অর্থ সম্পাদক শিশির সিকদার।

সেমিনারে প্রবন্ধটি ব্যাপক ও বিস্তৃত বিষয় নিয়ে আলোচনার দাবি করে। সেমিনারের সীমিত সময়ে এ আলোচনা শেষ হওয়ার নয়। তথাপি সাড়ে চার ঘন্টাব্যাপী আলোচনা চলে। অনেকটা জোর করেই আলোচনাটি শেষ করতে হয়। অনেক প্রিয় মূকাভিনয়জনদের আলোচনা শোনার সুযোগ হয় নি। আগামীতে প্রবন্ধটি আরো বর্ধিত ও বই আকারে প্রকাশের ইচ্ছা রইল।

পরিশেষে ফের বলি মূকাভিনয়ে কথা হোক, মূকাভিনয় জনগণের শিল্প হোক।

Advertisement