সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য উদাহরণ বাংলাদেশঃ সুজন

33

বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য উদাহরণ বলে মত প্রকাশ করেছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক এবং চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। আজ সোমবার (৩ অক্টোবর) শারদীয় দুর্গাপূজার মহাঅষ্টমীর দিন সকালে কাট্টলী মজুমদার বাড়ী, আচার্য্য পাড়া, মালী পাড়া পূজামন্ডপ, কৈবল্যধাম পরিদর্শন এবং সনাতনী সম্প্রদায়ের নেতবৃন্দের সাথে শুভেচ্ছা বিনিময়কালে উক্ত মত প্রকাশ করেন সুজন।

Advertisement

এ সময় তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমলে ধর্ম বর্ণ নির্বিশেষে সকল মানুষের নিরাপদ আবাসস্থল পরিণত হয়েছে বাংলাদেশ। অসাম্প্রদায়িক চেতনাকে ধারণ করে নানা ধর্মের, বর্ণের মানুষ শান্তিপূর্ণভাবে একসাথে বসবাস করছে এ দেশে। বিশ্বজুড়ে সাম্প্রদায়িকতার বিষবাষ্পে মানুষের মাঝে যখন মানবতা, সম্প্রীতি এবং সৌহার্দ্য ভূলুন্ঠিত ঠিক সেই মূহুর্তে অসাম্প্রদায়িকতার বাংলাদেশ সারা বিশ্বে নজির স্থাপন করতে সক্ষম হয়েছে।

তিনি আরো বলেন, শারদীয় দুর্গোৎসব সমাজকে অসহিষ্ণুতা, হিংসা, বিদ্বেষ ও অশুভ প্রভাব থেকে মুক্ত করে মানুষের মাঝে ঐক্য ও সাম্প্রদায়িক সম্প্রীতি প্রতিষ্ঠা করে। তাই যে কোন মূল্যে এ ঐক্য ধরে রাখার কোন বিকল্প নেই। ত্রিশ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে অর্জিত আমাদের এই প্রিয় মাতৃভূমিতে আর কখোনই বিভেদের দৈত্যকে মাথা তুলে দাড়াতে দেবো না সেটাই হোক আমাদের অঙ্গীকার। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা করেছেন ধর্ম যার যার উৎসব সবার। তাই আমরাও আপনাদের সাথে শারদীয়’র আনন্দ ভাগাভাগি করতে এসেছি। আপনাদের সুখে দুঃখে পাশে দাড়াতে এসেছি। আপনাদের যে কোন সমস্যা এবং অসুবিধায় অতীতের মতো পাশে থাকবো এই হবে আমাদের প্রত্যয়। সরকারের নানাবিধ উদ্যোগ এবং প্রশাসনের নিরাপত্তার মধ্য দিয়ে দুর্গাপূজার আয়োজনকে উৎসবমুখর করে তুলেছে সনাতনী সমাজ সেজন্য সকলের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন তিনি।

সনাতনী সম্প্রদায়কে নিশ্চিন্ত মনে সকল প্রকার ধর্মীয় কার্যাদি সম্পাদন করারও আহবান জানান খোরশেদ আলম সুজন।

অন্যান্যদের মধ্যে এসময় উপস্থিত ছিলেন কৈবল্যধাম ট্রাস্টি বোর্ডের সদস্য অজয় মিত্র শংকু, রাজনীতিবিদ নুরুল কবির, আসিফ ইসলাম, জমির উদ্দিন মাসুদ, সিরাজউদ্দৌলা নিপু, জাহাঙ্গীর আলম, ওয়াসিম উদ্দিন চৌধুরী, তৌহিদুল ইসলাম, এইচ এম বেলাল উদ্দিন, ইঞ্জিনিয়ার সুমন চৌধুরী, হিমেল মজুমদার, রঞ্জন দাশ, মুন দাশ, জয়দেব আচার্য্য জয়, ছোটন সেন, ইঞ্জিনিয়ার কৃষ্ণ ভজন আচার্য্য, অশোক আচার্য্য, সঞ্জয় আচার্য্য, আনন্দ আচার্য্য, অসিত দেব হৃদয়, রাহুল মজুমদার বাধন, শুভ দাশ প্রমূখ।

Advertisement