চট্টগ্রাম বন্দর রিজিওনাল শিপিং হাবে পরিণত হয়েছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

33

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, চট্টগ্রাম বন্দর ইতোমধ্যে রিজিওনাল শিপিং হাবে পরিণত হয়েছে এবং শিগগির আরো বেশি কার্যকর আন্তর্জাতিক মানের বন্দরে পরিণত হবে।

Advertisement

তিনি আজ রাজধানীতে দি বিজনেস স্ট্যান্ডার্ড পত্রিকার উদ্যোগে আয়োজিত ‘চট্টগ্রাম বন্দর কিভাবে রিজিওনাল শিপিং হাব-এ পরিণত হবে’ শীর্ষক এক রাউন্ড টেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

পত্রিকাটির সম্পাদক ইনাম আহমেদের সভাপতিত্বে এবং নির্বাহী সম্পাদক শাহরিয়ার খানের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম শাহজাহান, বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডস এসোসিয়েশনের সভাপতি কবির আহমেদ, বিকেএমইএ’র নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, বাংলাদেশ শিপিং এজেন্ট এসোসিয়েশনের চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ আরিফ, বাংলাদেশ ইনল্যান্ড কন্টেইনার ডিপো এসোসিয়েশনের পরিচালক ক্যাপ্টেন কামরুল ইসলাম মজুমদার, সিকম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আমিরুল হক, বাংলাদেশ অর্থনীতি সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আইনুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রাশেদ খান মাহমুদ তিতুমীর, এফবিসিসিআই’র পরিচালক প্রীতি চক্রবর্তী, সিসিসিআই’র পরিচালক অঞ্জন শেখর দাস এবং সিসিসিআই’র সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ।

এতে বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডস এসোসিয়েশনের সহ-সভাপতি কবিরুল আলম সুজন মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, চট্টগ্রাম বন্দরের বে-টার্মিনালের ‘মাল্টিপারপাস টার্মিনাল’ চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ পরিচালনা করবে। এক্ষেত্রে সরকার দেশের স্বার্থ বিবেচনায় রেখেছে। বিদেশী বিনিয়োগের বিষয়ে সরকার অর্থনীতি এবং নিরাপত্তার বিষয়টি দেখবে।

তিনি বলেন, বঙ্গবন্ধুকে হত্যা করার পর দেশের করাপটেড অর্থনীতি ওয়ার্ল্ড স্ট্যাটাসে যাবে চিন্তাও করা যায়নি। গত ১৪ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে অনেক উন্নয়ন হয়েছে। বন্দরের বিভিন্ন বিষয়ে সরকার নজরদারি রাখছে। সেগুলোর উন্নয়ন হচ্ছে। যন্ত্রপাতি ও ইয়ার্ড এর পরিমাণ বাড়ানো হচ্ছে।

তিনি বলেন, সরকারের দায়িত্ব বিজনেসম্যানদের জন্য পথ তৈরি করা। বিজনেসম্যানরা সে পথ ধরে এগিয়ে যাবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেরিটাইম সেক্টরের উন্নয়নে ঝুঁকি নিয়েছেন। এক্ষেত্রে তিনি বিপুল পরিমাণ বিনিয়োগ করেছেন। প্রতিমন্ত্রী বলেন, দেশি বিদেশি বিনিয়োগকারিরা মেরিটাইম সেক্টরে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করছে।

 

Advertisement