খুলনা বিভাগীয় বাঙলা মূকাভিনয় কর্মশালা সম্পন্ন

56

বাংলাদেশের মূকাভিনয়ের স্বরূপ বিনির্মাণের লক্ষ্যে বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্রের আয়োজনে তিন দিনব্যাপী “বাঙলা মূকাভিনয় কর্মশালা” সফলভাবে সম্পন্ন হয়েছে জেলা শিল্পকলা একাডেমি, খুলনার প্রশিক্ষণ কক্ষে। গত ২৪ ডিসেম্বর শুরু হয়ে ২৬ ডিসেম্বর সনদ প্রদানের মধ্যে দিয়ে এই কর্মশালার ইতি টানা হয়েছে।

Advertisement

বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্রের মহাপরিচালক এবং কর্মশালা পরিচালক মূকাভিনয় চিন্তক, গবেষক ও মাইম আইকন ড. কাজী মশহুরুল হুদা এর সভাপতিত্বে এই আয়োজনে খুলনার শিল্প অঙ্গনের উল্লেখযোগ্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

জেলা শিল্পকলা একাডেমি, খুলনার ব্যবস্থাপনা ও রূপান্তর থিয়েটারের সার্বিক সহযোগিতায় এই কর্মশালার প্রধান প্রশিক্ষক হিসেবে যুক্ত ছিলেন বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্রের পরিচালক রিজোয়ান রাজন এবং নৃত্য প্রশিক্ষক ছিলেন মূকাভিনয়শিল্পী আল মাসুম সবুজ। সমাপনী আয়োজনে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব স্বপন গুহ। অন্যান্য অতিথিদের মধ্যে ছিলেন জেলা শিল্পকলা একাডেমি খুলনার কালচারাল অফিসার সুজিত কুমার সাহা, অধ্যাপক আনোয়ারুল কাদির, নাট্যজন হুমায়ুন কবির ববি, নাট্যজন হাসান তারেক, নাট্যজন শরিফুল ইসলাম সেলিম প্রমুখ।

খুলনার বিভিন্ন নাট্যদল ও আবৃত্তি দল থেকে বাছাইকৃত ষোলজন আগ্রহীদের নিয়ে কর্মশালাটি অনুষ্ঠিত হয়। বক্তারা সফল এই আয়োজনের জন্য বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্রের প্রসংশা করেন এবং আগামীতে এই ধরণের কাজ অব্যাহত রাখার অভিমত ব্যক্ত করেন। শিক্ষার্থীদের মধ্যে মূকাভিনয়ের আগ্রহ তৈরী হয়েছে এবং তারা সংগঠিত হয়ে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন একই সাথে খুলনার সাংস্কৃতিক ব্যক্তিত্বদের সহযোগিতা কামনা করেন।

পরিশেষে জনাব হুদা আয়োজনে সহযোগিতার জন্য জেলা শিল্পকলা একাডেমি, খুলনা এবং রূপান্তর থিয়েটারের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

Advertisement