পদত্যাগ করলেন ডমিঙ্গো

88

বাংলাদেশ জাতীয় দলের প্রধান কোচের পদ থেকে পদত্যাগ করেছেন রাসেল ডমিঙ্গো। মঙ্গলবার তিনি তার সিদ্ধান্তের কথা বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে জানিয়ে দিয়েছেন।

Advertisement

বুধবার সকালে ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস এই খবর নিশ্চিত করেছেন। তিনি জানান, ‘ হ্যাঁ তিনি পদত্যাগ করেছেন। আমাদের কাছে পদত্যাগপত্র পাঠিয়েছেন।’

দক্ষিণ আফ্রিকান এই কোচের সঙ্গে ২০২৩ সালের ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত চুক্তি ছিল বিসিবির। চুক্তির শেষের ১১ মাস আগেই দায়িত্ব ছেড়ে দিলেন তিনি।

গত রোববার ভারতের বিপক্ষে টেস্ট হারার পরই ডমিঙ্গোর বিদায়ের আভাস পাওয়া যায়। সেদিন জালাল ইউনুস গণমাধ্যমকে জানিয়েছিলেন, কোচিং প্যানেলে বদল আনতে যাচ্ছেন তারা। দলের প্রভাব বিস্তার করতে পারেন এমন কোচ বেছে নিবেন তারা।

পরদিন আলাদা একটি অনুষ্ঠানে ডমিঙ্গোর পারফরম্যান্সের প্রশংসা করলেও নতুন কোচের প্রয়োজনীয়তার কথা জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

২০১৯ সালের সেপ্টেম্বরে বাংলাদেশের প্রধান কোচ হিসেবে নিয়োগ পান দক্ষিণ আফ্রিকান এই কোচ। সেই বছর ওয়ানডে বিশ্বকাপের পর স্টিভ রোডসকে সরিয়ে তাকে দায়িত্ব দেওয়া হয়েছিল। রোডসের জায়গায় দায়িত্ব পেয়ে বাংলাদেশকে বেশ কিছু সাফল্য এনে দেন ডমিঙ্গো।

তার অধীনে ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে টি-টোয়েন্টি সিরিজে হারায় বাংলাদেশ। নিউজিল্যান্ডের মাটিতে টেস্টে পায় স্মরণীয় জয়। দক্ষিণ আফ্রিকায় গিয়ে ওয়ানডে সিরিজ জয়, ভারতকে কদিন আগে ঘরের মাঠে ওয়ানডে সিরিজ হারানোর মতো সাফল্য আসে।

তবে ২০২১ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আসরে একটাও ম্যাচ জেতেনি বাংলাদেশ। বছরের শুরুতে নিউজিল্যান্ডে টেস্ট জিতলেও বাকি সময়টায় নড়বড়ে পারফরম্যান্স দেখা যায় টেস্টে।

২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ডমিঙ্গোকে সরিয়ে দেওয়া হয় টি-টোয়েন্টি সংস্করণ থেকে। ভারতীয় কোচ শ্রীধরন শ্রীরামকে কুড়ি ওভারের ক্রিকেটের পরামর্শক হিসেবে নিয়োগ দিয়ে পাঠানো হয় অস্ট্রেলিয়া বিশ্বকাপে।

গণমাধ্যমেও সেসময় কড়া মন্তব্য করে আলোচনায় আসেন ডমিঙ্গো। চুক্তির বেশ আগেই তার সঙ্গে বিসিবির সম্পর্কে চুকে যাওয়ার পরিস্থিতি তৈরি হয়। তবে এতকিছু পরও টিকে গিয়েছিলেন তিনি। ভারত সিরিজে প্রধান কোচ হিসেবে দেখা যায় তাকেই। ওয়ানডে সিরিজে ভারতকে হারানোর পর ডমিঙ্গো আরেক দফা টিকে যান কিনা সেই সম্ভাবনাও তৈরি হয়েছিল। তবে টেস্ট সিরিজে ফের হতাশাজনক ফলের পর তাকে নিয়ে ভিন্ন পথে হাঁটার আভাস দেয় বিসিবি। তেতো পরিস্থিতি টের পেয়ে নিজে থেকেই সরে যাওয়ার ঘোষণা দিলেন ডমিঙ্গো।

Advertisement