সেন্টমার্টিন নিয়ে বিএনপির বক্তব্য দায়িত্বজ্ঞান হীন: কাদের

24

‘নতজানু পররাষ্ট্রনীতির কারণে সেন্টমার্টিন ইস্যু নিয়ে আওয়ামী লীগ সরকার মিয়ানমারকে কিছু বলতে পারছে না’- বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীরের এমন বক্তব্যকে দায়িত্বজ্ঞান হীন বলে মন্তব্য করেছেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

Advertisement

তিনি বলেন, সেন্টমার্টিন নিয়ে বিএনপি বিভ্রান্তিমূলক বক্তব্য দিচ্ছে। এ বিষয়ে সরকার নির্বিকার নয়। আক্রান্ত হলে জবাব দেবে বাংলাদেশ। তাই এখানে প্ররোচনা দেওয়া উচিত নয়।

রোববার বেলা সাড়ে ১১টার দিকের ধানমন্ডির বাংলাদেশ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিক সম্মেলনে এসব কথা বলেন তিনি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ইতিমধ্যে মিয়ানমার তাদের জাহাজ সরিয়ে নিয়েছে। এমনিতেই সারাবিশ্বে ‍যুদ্ধ। তাই আমরা গায়ে পড়ে কারো সঙ্গে যুদ্ধে লিপ্ত হবো না। যতোটুকু সম্ভব আলাপ-আলোচনার মাধ্যমে সমাধান করতে পারবো।

আলোচনার দরজা এখনও খোলা আছে জানিয়ে তিনি বলেন, এর মাধ্যমে সমস্যা সমাধানে সরকার আগ্রহী।

সংঘাতে জড়ানোর উসকানি রোহিঙ্গা অনুপ্রবেশের সময়ও ছিলো উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে উসকানি ছড়ানো হচ্ছে। রোহিঙ্গাদের পাসপোর্ট দেওয়া হয়েছিলো বিএনপি আমলে।

সীমান্তে সেনাবাহিনীসহ দায়িত্বরতরা সতর্ক অবস্থায় আছে বলেও জানান ওবায়দুল কাদের।

তিনি বলেন, সরকারের বিরুদ্ধে আন্দোলনে ব্যর্থ বলেই বিএনপি সবাইকে সরিয়ে দিয়েছে। কিন্তু মূল দায় তারেক রহমানের। লন্ডন থেকে রিমোট কন্ট্রোলের মাধ্যমে কাউকে পদায়ন করছেন, কাউকে বাদ দিচ্ছেন। বিএনপির কমিটির গণ বিলুপ্তি তাদের আন্দোলনের ব্যর্থতার স্বীকৃতি।

Advertisement