বাঙলা মূকাভিনয় কর্মশালা এবার রাজশাহীতে

34

আগামী ৪-৬ নভেম্বর প্রতিদিন বিকাল তিনটা থেকে রাত আটটা পর্যন্ত তিন দিন ব্যাপী বাঙলা মূকাভিনয় কর্মশালা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট ফ্লোরে অনুষ্ঠিত হবে।

Advertisement

বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্রের আয়োজনে এ কর্মশালার কোর্স পরিচালক হিসাবে আছেন মাইম আইকন কাজী মশহুরুল হুদা। তিনি আমেরিকা থেকে স্কাইপিতে যুক্ত হয়ে কর্মশালার ক্লাস পরিচালনা করবেন।

কর্মশালার প্রধান প্রশিক্ষক হিসাবে আছেন নবধারার মূকাভিনয়শিল্পী রিজোয়ান রাজন। এছাড়া অন্য প্রশিক্ষকদের মধ্যে রয়েছেন কবি ও মানবাধিকারকর্মী শাহেদ কায়েস এবং নৃত্যশিল্পী, মূকাভিনেতা ও চিত্রসাংবাদিক আল মাসুম সবুজ।

ইতিমধ্যে রাজশাহী বিভাগের বিভিন্ন নাট্যদলের বাছাই করা ১৬জন নাট্যকর্মী কর্মশালায় নিবন্ধন করেছেন। এ আয়োজনে সমন্বয়কারীর দায়িত্ব পালন করছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের থিয়েটার স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক সুখন সরকার। পুরো আয়োজনে সহযোগিতায় রয়েছে মূকাভিনয়ম্, রাজশাহী ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখা।

বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্রের মহা পরিচালক কাজী মশহুরুল হুদা দেশব্যাপী শুদ্ধ সংস্কৃতি চর্চা এবং বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য ও আবহমান বাঙলা সংস্কৃতির নীরিখে বাঙলা মূকাভিনয়ের চর্চার জোরদার করার প্রতি সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানিয়েছেন। বাঙলা মূকাভিনয় গবেষণা কেন্দ্র ইতিমধ্যে ঢাকা, সিলেট ও রংপুর বিভাগে কর্মশালা সম্পন্ন করেছে।

Advertisement