চসিকের প্রকল্প পরিচালককে মারধরের ঘটনায় গ্রেফতার ৪

80

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) আড়াই হাজার কোটি টাকার উন্নয়ন প্রকল্পের পরিচালককে মারধরের ঘটনায় ১০ জন ঠিকাদারের নাম উল্লেখ করে মামলা হয়েছে। পুলিশ চারজনকে গ্রেফতার করেছে। রোববার দিবাগত রাতে নগরের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে।

Advertisement

গ্রেফতারকৃতরা হলেন- শাহ আমানত ট্রেডার্সের সঞ্জয় ভৌমিক ওরফে কঙ্কন, মাসুদ এন্টারপ্রাইজের মোহাম্মদ ফেরদৌস, শাহ আমানত ট্রেডার্সের সুভাষ ও মাহমুদুল্লাহ। এরমধ্যে প্রথম তিনজন এজাহারভূক্ত আসামি।

খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সন্তোষ কুমার চাকমা বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশনের উন্নয়ন প্রকল্পের পরিচালক মো. গোলাম ইয়াজদানীকে মারধরের ঘটনায় রোববার রাতে চসিকের নিরাপত্তা কর্মকর্তা মো. কামাল উদ্দিন বাদী হয়ে মামলা করেন। এতে আসামি হিসেবে ১০ জন ঠিকাদারের নাম উল্লেখ করা হয়েছে। ৫ থেকে ১০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।

মামলায় আসামিরা হলেন-এসজে ট্রেডার্সের সাহাবুদ্দিন, শাহ আমানত ট্রেডার্সের সঞ্জয় ভৌমিক কঙ্কন, মাসুদ এন্টারপ্রাইজের মো. ফেরদৌস, শাহ আমানত ট্রেডার্সের সুভাষ, মেসার্স খান করপোরেশনের হাবিব উল্ল্যাহ খান, মেসার্স নাজিম অ্যান্ড ব্রাদার্সের মো. নাজিম, মেসার্স রাকিব এন্টারপ্রাইজের মো. ফিরোজ, মো. ফরহাদ, ইফতেখার অ্যান্ড ব্রাদার্সের মো. ইউসুফ ও জ্যোতি এন্টারপ্রাইজের আশীষ।

প্রকল্প পরিচালককে মারধরের ঘটনায় সিটি করপোরেশনের রাজস্ব কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি করা হয়েছে। কমিটিকে তিন দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

চট্টগ্রাম সিটি করপোরেশনের আওতায় বিমানবন্দর সড়কসহ বিভিন্ন সড়ক উন্নয়ন ও গুরুত্বপূর্ণ অবকাঠামোগত উন্নয়নে আড়াই হাজার কোটি টাকার প্রকল্প জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন পায় গত বছরের ৪ জানুয়ারি। প্রকল্পের কাজ নিয়ে পরিচালকের ওপর আগে থেকে ক্ষুব্ধ ছিলেন ঠিকাদারেরা। গত বছরের ১৪ আগস্ট স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে এ প্রকল্পের পরিচালক হিসেবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) নির্বাহী প্রকৌশলী গোলাম ইয়াজদানীকে দায়িত্ব দেওয়া হয়। দায়িত্ব নেওয়ার পর থেকে তিনি প্রকল্পের দরপত্র নিয়ম মেনেই করার উদ্যোগ নিয়েছিলেন। প্রথম ধাপের ২২০ কোটি টাকার কাজেই নিয়মের কড়াকড়িতে বাদ পড়তে যাচ্ছেন বেশ কয়েকজন ঠিকাদার। এটা জেনেই রোববার বিকালে তাঁর কার্যালয়ে গিয়ে তাঁর ওপর জোট বেঁধে হামলা করেন ঠিকাদারেরা।

Advertisement