সাকিব নৈপুণ্যে বাংলদেশের সহজ জয়

232

মিরপুরে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৬ উইকেটে হারিয়ে শুভসূচনা করেছে বাংলাদেশ। এই জয়ে বঙ্গবন্ধু বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল তামিম ইকবালের নেতৃত্বাধীন দল।

Advertisement

স্থায়ী অধিনায়ক হিসেবে তামিমের প্রথম ম্যাচের মাধ্যমে ১০ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছে বাংলাদেশ। নিষেধাজ্ঞা কাটিয়ে এই ম্যাচ দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে ফিরেছেন সাকিব আল হাসানও। তাই ম্যাচ শুরুর আগেই ছিল বাড়তি উন্মাদনা।

সেই উন্মাদনা আরও বাড়িয়ে তোলেন সাকিব, রেকর্ডগড়া বোলিং ফিগারে। টস হেরে ব্যাট করতে নেমে সাকিব ছাড়াও অভিষিক্ত হাসান মাহমুদ ও মুস্তাফিজুর রহমানের বোলিং তোপে পড়ে সফরকারীরা। শুরুতেই জোড়া আঘাত হানেন মুস্তাফিজুর রহমান। প্রত্যাবর্তনে আলো ছড়ানো সাকিবের চোখ ধাঁধানো বোলিংয়ের দিনে পেস অ্যাটাককে স্বস্তি দিয়েছেন হাসান। মাশরাফি বিন মুর্তজার অনুপস্থিতি বোঝা যায়নি হাসান-মুস্তাফিজদের কারণেই।

টাইগারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ৩২.২ ওভারেই গুটিয়ে যায় ক্যারিবীয়রা, সংগ্রহ করে মাত্র ১২২ রান। কাইল মায়ার্সের ৫৬ বলে ৪০ ও রভম্যান পাওয়েলের ৩১ বলে ২৮ রানের দুই ইনিংস ছাড়া বলার মত স্কোর নেই আর কারও। বাংলাদেশের পক্ষে সাকিব একাই শিকার করেন চারটি উইকেট; ৭.২ ওভার বল করে ৮ রান খরচের দিনে দুটি ওভারই ছিল মেডেন। এছাড়া হাসান মাহমুদ তিনটি, মুস্তাফিজুর রহমান দুটি এবং মেহেদী হাসান মিরাজ একটি উইকেট শিকার করেন।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশকে সাবধানী শুরু এনে দেন দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস। ৮০ বলে ৪৭ রান করার পর থামে উদ্বোধনী জুটি। ৩৮ বলে ১৪ রান করে সাজঘরে ফেরেন লিটন। ঝুঁকিহীন ব্যাটিং চালিয়ে যান তামিম। তবে তিনে নামা নাজমুল হোসেন শান্ত ৯ বলে ১ রান করে আউট হয়ে যান। সাকিব ক্রিজে এসে উপভোগ করেন তামিমের সঙ্গ।

তামিম জয়ের ভিত গড়ে দিলেও অর্ধশতকের দেখা পাননি। ৬৯ বলে ৭টি চার হাঁকিয়ে ব্যক্তিগত ৪৪ রানের মাথায় সাজঘরে ফেরেন স্ট্যাম্পিং হয়ে। তামিমের মত জয় নিয়ে মাঠ ছাড়তে ব্যর্থ হন সাকিবও। দেখেশুনে খেললেও ৪৩ বলে ১৯ রান করে আকিলের তৃতীয় শিকার হিসেবে বোল্ড হন তিনি।

তবে দুই অভিজ্ঞ মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদ জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন। মুশফিকের ৩১ বলে ১৯ ও রিয়াদের ১৬ বলে ৯ রানের অপরাজিত দুই ইনিংসে বাংলাদেশ জয় পায় ৯৭ বল বাকি রেখেই। এই জয়ে ওয়ানডে সুপার লিগেও শুভসূচনা হল টাইগারদের।

সংক্ষিপ্ত স্কোর

টস : বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজ ১২২/১০ (৩২.২ ওভার)
মায়ার্স ৪০, পাওয়েল ২৮, জেসন ১৭, ম্যাককার্থি ১২
সাকিব ৭.২-২-৮-৪, হাসান ৬-১-২৮-৩, মুস্তাফিজ ৬-০-২০-২, মিরাজ ৭-১-২৯-১

বাংলাদেশ : ১২৫/৪ ( ওভার)
তামিম ৪৪, মুশফিক ১৯*, সাকিব ১৯, লিটন ১৪, রিয়াদ ৯*, শান্ত ১
আকিল ১০-১-২৬-৩, জেসন ৮-০-১৯-১

ফল : বাংলাদেশ ৬ উইকেটে জয়ী।

Advertisement