কাপ্তাই লেকে পানির স্বল্পতায় বিদ্যুৎ উৎপাদন সর্বনিন্মে

40

কাপ্তাই লেকে পানির স্তর নিচে নেমে যাওযায় রাঙ্গামাটির কাপ্তাইয়ে অবস্থিত দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন সর্বনিন্ম পর্যায়ে এসেছে।

Advertisement

রবিবার (২৭ নভেম্বর) সকাল ১০ টায় মুঠোফোনে যোগাযোগ করা হলে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ভারপ্রাপ্ত ব্যবস্থাপক ও নির্বাহী প্রকৌশলী জালাল উদ্দিন এ প্রতিবেদককে জানান, কাপ্তাই লেকে পানির স্তর নিচে নেমে যাওয়ার ফলে অত্র কেন্দ্রের ৫ টি ইউনিটের মধ্যে শুধুমাত্র ২ নং ইউনিট হতে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে। তিনি আরোও জানান এ কেন্দ্রের ১ নং ইউনিটের মেরামতের কাজ শেষ হয়েছে এবং যেকোন সময়ে এটি চালু করা হবে। তবে কাপ্তাই লেকে পানি সল্পতায় ১ নং ইউনিট সহ ৩,৪ ও ৫ নং ইউনিট চালু করা সম্ভব হচ্ছে না।

কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের কন্ট্রোল রুম সুত্রে জানা যায়, রবিবার (২৭ নভেম্বর) সকাল ১০টা পর্যন্ত কাপ্তাই লেকে পানির পরিমাণ ছিল ৯০.০৯ ফুট মীন সী লেভল (এম,এস,এল)। লেকে রুল কার্ভ অনুযায়ী বর্তমানে পানি থাকার কথা ১০৬.৪ (এম,এস,এল) এবং কাপ্তাই লেকে পানির ধারণ ক্ষমতা ১০৯(এস,এস,এল)।

প্রসঙ্গতঃ পানির উপর নির্ভরশীল কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রর ৫ টি ইউনিট দিয়ে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যায়। তবে বছরের এই মৌসুমে কাপ্তাই লেকে তীব্র পানির সংকটে বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হবার পাশাপাশি নৌ চলাচলও বিঘ্ন ঘটে।

Advertisement